পরিবেশ বান্ধব, অ্যান্ড্রয়েড অ্যাপ সহ একগুচ্ছ চমক নিয়ে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা

0
76

পূর্বাশা দাস: বইপ্রেমী মানুষদের জন্য সুখবর। আগামী ২৮শে ফেব্রুয়ারি থেকে ১৩ই মার্চ ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলা। কলকাতা আন্তর্জাতিক বইমেলার মতো ঐতিহ্যপূর্ণ এবং আন্তর্জাতিক মানের পুস্তক মেলা এ বছর ৪৫তম বর্ষে পদার্পণ করল।

আরও পড়ুন: ছাত্রনেতা আনিস খুনে তোলপাড় কলকাতা, নিরাপত্তা আরও বাড়ানো হল মহাকরণে

- Advertisement -

করোনার চোখরাঙানি কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরেছে জনজীবন। বইপ্রেমী মানুষও ভয় কাটিয়ে বইয়ের মিলন মেলায় অংশগ্রহণ করার জন্য মুখিয়ে রয়েছেন।

৪৫ তম কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলা শুরু হতে আর হাতে গোনা মাত্র কয়েকটি দিন বাকি। শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখছেন আয়োজকরা। চূড়ান্ত ব্যস্ততা লক্ষ্য করা যাচ্ছে। এবছরের কলকাতা বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ। বই মেলায় প্রধান অতিথি এবং উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী মাননীয় কে এম খালিদ এমপি, বিশিষ্ট সাহিত্যিক সঞ্জীব চট্টোপাধ্যায়, বাংলাদেশের সাহিত্যিক সেলিনা হোসেন। পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশিষ্ট কবি, সাহিত্যিক এবং গুণীজনেরাও আসন অলংকৃত করবেন।

উদ্যোক্তাদের তরফে এবার কলকাতা বইমেলাকে পরিবেশবান্ধব তথা সবুজ বইমেলা করে তোলার অঙ্গীকার নেওয়া হয়েছে। পাশাপাশি কলকাতা বইমেলাতে এবার টেকনোলজির ছোঁয়াও লাগছে। বইমেলার অ্যান্ড্রয়েড অ্যাপ থাকছে। কলকাতা বইমেলায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে অর্থাৎ সরাসরি ও যৌথ ভাবে অংশগ্রহণ করছে কুড়িটি দেশ। এবছর প্রথমবারের জন্য অংশগ্রহণ করছে ইরান। বইমেলার অন্যতম আকর্ষণ কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে যথাক্রমে ১১ এবং ১২ ই মার্চ ২০২২।