বইমেলা প্রাঙ্গনে মাস্ক খুলে ঘুরলে তার দায় কর্তৃপক্ষের নয়

0
84

কলকাতা: চলতি মাসের ২৮ তারিখ থেকে শুরু হচ্ছে ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। কলকাতা বইমেলা ২০২২ শুরু হতে আর মাত্র ১৮ দিন বাকি। বিকেল ৩.৩০ মিনিটে, চলবে, ১৩ মার্চ ২০২২ পর্যন্ত। রবিবারই যাবতীয় প্রস্তুতি করতে কলকাতার বিধাননগরের সেন্ট্রাল পার্কের মাঠ পরিদর্শন করে গিয়েছেন বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের কর্তারা। সরকার নির্ধারিত যাবতীয় কোভিড প্রোটোকল মেনে মেলা আয়োজিত হবে। মাস্ক ছাড়া মেলা প্রাঙ্গনে প্রবেশ করা যাবে না।

মেলা প্রাঙ্গনে কেউ মাস্ক খুলে ঘুরলে তার দায় কর্তৃপক্ষ নেবে না। পাশাপাশি যাতে সামাজিক দূরত্ব ভালো ভাবে বজায় রাখা যায় তাই মাঠের জায়গা ফাঁকা রেখে স্টলের আয়তন ছোট রাখা হয়েছে। এই বছর আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি বাংলাদেশ। মেলায় বিশেষ ভাবে উদযাপন করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর। আন্তর্জাতিক কলকাতা বইমেলায় বাংলাদেশ দিবস উদ্যাপিত হবে ৩ এবং ৪ মার্চ। শিশু দিবস উদযাপন হবে ৬ মার্চ ২০২২।

- Advertisement -

 

আরও পড়ুন: “অপরাধের দায় নেবেন, নাকি মেলা উৎসব ও ভাণ্ডারেই মেতে থাকবেন”

বাংলাদেশ ছাড়াও থাকছে ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ইতালি, ইরান, স্পেন, আর্জেন্তিনা, মেক্সিকো এবং অন্যান্য লাতিন আমেরিকার দেশ। দেশের বিভিন্ন রাজ্য থেকে প্রকাশকরা অংশগ্রহণ করছেন এই বইমেলায়। এই বছরের বইমেলায় অনেক প্রতিশ্রুতিমান নতুন প্রকাশনা সংস্থা জায়গা পেয়েছে। প্রতিবারের মতো এবারের বইমেলার বিশেষ আকর্ষণ কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল। অনুষ্ঠিত হবে আগামী ১১ ও ১২ মার্চ, অনলাইন এবং অফলাইন মাধ্যমে এই অনুষ্ঠান আয়োজন করা হবে।

 

আরও পড়ুন: কি দিনকাল এল, টুকলির দাবিতে আন্দোলনে পড়ুয়ারা

এই বিষয়ে কলকাতা প্রেস ক্লাবে বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সেখানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলে মাননীয় ড: কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধান সমন্বয়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি, ঢাকা, বাংলাদেশ এবং কলকাতায় বাংলাদেশ উপ-রাষ্ট্রদূত মাননীয় তৌফিক হাসান মহোদয়।