পেনশন প্রাপকদের জন্য সুখবর, এবার মিলবে ATM পরিষেবা

0
74

কলকাতা: নতুন বছরেই পেনশন প্রাপকদের জন্য সুখবর। পেনশনের টাকা তোলার জন্য লাইন দিয়ে ব্যাঙ্কের সামনে দাঁড়াতে হবে না পেনশন গ্রাহকদের। চাইলে ব্যাংকের থেকেই মিলবে এটিএম কার্ড। নেট ব্যাংকিংও করা যাবে। এমনই সুবিধা এবার দিচ্ছে রাজ্য সরকার। নতুন এই সুবিধায় উপকৃত হবেন রাজ্যের লক্ষ লক্ষ পেনশন গ্রাহক।

আরও পড়ুনঃ Municipal Election: ‘ওয়ার্ড তার নিজের মেয়েকে চায়’ পোস্টার ঘিরে চাঞ্চল্য শুভেন্দুর খাসতালুকে

নবান্ন সূত্রে জানা গিয়েছে, যে ব্যাংকে পেনশন গ্রাহকদের অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে এটিএম কার্ড বা নেট ব্যাংকিং পরিষেবার জন্য আবেদন করতে হবে। এতদিন পর্যন্ত অ্যাকাউন্ট থাকলে আবেদনের ভিত্তিতে ব্যাংক এটিএম কার্ড বা নেট ব্যাংকিং পরিষেবা দিত গ্রাহকদের। কিন্তু এ যাবৎ এই সুবিধা পেতেন না রাজ্যের পেনশন প্রাপক বা ফ্যামিলি পেনশন প্রাপকরা। পেনশন প্রাপকদের পেনশনের টাকা তোলার জন্য পে-স্লিপ বা চেক ব্যবহার করতে হত।

আরও পড়ুনঃ IND vs SA: ডিআরএস নিয়ে সম্প্রচারকদের আক্রমণ, নির্বাসনের মুখে পড়তে পারেন বিরাট সহ আরও দুই

এবার এই পদ্ধতির বদল হতে চলেছে। বৃহস্পতিবার অর্থ দফতরের সচিব মনোজ পন্থ একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, এবার থেকে রাজ্যের পেনশন প্রাপক বা ফ্যামিলি পেনশন প্রাপকরা এটিএম কার্ড এবং নেট ব্যাঙ্কিংয়ের সুবিধা পাবেন। বর্তমান করোনা অতিমারির কথা মাথায় রেখে এবার এই সুবিধা পাবেন পেনশন প্রাপক এবং ফ্যামিলি পেনশন প্রাপকরা।

পাশাপাশি বলে হয়েছে, রাজ্য সরকারের তরফ থেকে এই সুবিধা দেওয়ার পর এখন পেনশন প্রাপকদের নির্দিষ্ট ব্যাঙ্কে গিয়ে এটিএম কার্ড এবং নেট ব্যাঙ্কিংয়ের জন্য আবেদন করতে হবে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই মিলবে এই সুবিধা। তবে এই আবেদন করার সময় পেনশন প্রাপকদের নির্দিষ্ট মোবাইল নম্বর দিতে হবে, মোবাইল নম্বর না দিলে ব্যাংক থেকে এটিএম কার্ড বা নেট ব্যাংকিংয়ের সুবিধা মিলবে না। সেক্ষেত্রে পুরনো পদ্ধতিতেই পে-স্লিপ বা চেকের মাধ্যমে টাকা তুলতে হবে।

বিশেষজ্ঞ মহলের দাবি, এর ফলে রাজ্যের লক্ষ লক্ষ পেনশন প্রাপকরা উপকৃত হবেন। পেনশন প্রাপকদের এই সুবিধা লাভের পর আর লাইনে দাঁড়াতে হবে না, এটিএম কার্ড, নেট ব্যাঙ্কিং ইত্যাদির মাধ্যমে পেনশন প্রাপকরা নিজেদের টাকা ব্যবহার করতে পারবেন। পাশাপাশি এই পরিষেবা চালু হওয়ার কারণে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রেও আর কোনও বাধা থাকবে না।