চিন্তার ভাঁজ গৃহস্থের কপালে, কলকাতায় রান্নার গ্যাসের দাম পেরল ১ হাজারের গণ্ডি

0
72
LPG

কলকাতা: লাগামছাড়া গতিতে বাড়ছে পেট্রোপণ্যের দাম। পেট্রোল -ডিজেলর সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে রান্নার গ্যাসের দামও। কয়েকদিন ছাড়া ছাড়া রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ার কারণে মাথায় হাত পড়েছে সাধারণ মধ্যবিত্তের। এমনিতেই বাজারে জিনিস পত্রের আকাশ ছোঁয়া দাম তার পর রান্নার গ্যাসের দাম বৃদ্ধি গৃহস্থের কপালে ফেলেছে চিন্তার ভাঁজ।

রান্নার গ্যাসের দাম এক লাফে বেড়েছে ৫০ টাকা। এর জেরেই এই প্রথমবার কলকাতায় রান্নার গ্যাসের দাম ১ হাজার টাকার গণ্ডি পার করল। এক ধাক্কায় ৫০ টাকা দাম বেড়েছে ১৪.২ কেজি সিলিন্ডারের। নতুন এই দাম বৃদ্ধির কারণে এবার থেকে একটি সিলিন্ডার কিনতে ১ হাজার ২৬ টাকা খরচ করতে হবে গৃহস্থকে। চলতি মাসের শুরুতেই ১০০ টাকা বেড়েছিল রান্নার গ্যাসের দাম। তারপর আবার শুক্রবার থেকে ৫০ টাকা বেড়ে নতুন দাম কার্যকর হয়েছে।

- Advertisement -

আরও পড়ুন- বিধ্বংসী বিস্ফোরণে কেঁপে উঠল জনপ্রিয় ৫ তারা হোটেল, বাড়ছে নিহতের সংখ্যা

তবে এর মধ্যে এটাই স্বাস্তির খবর ৯ টাকা ৫০ পয়সা দাম কমেছে রেস্তরাঁয় ব্যবহৃত ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের। যা কিছুটা হলেও চাপ কমবে। দাম কমে বানিজ্যক সিলিন্ডাররে দাম বর্তমানে দাঁড়িয়েছে ২ হাজার ৪৪৫ টাকা। বলা বাহুল্য যে করোনার থাবায় দেশের অর্থনীতি ভেঙ্গে পড়েছিল। সেই ধাক্কা এখনও সবটা কাটিয়ে ওঠা যায়নি। তার মধ্যেই জিনিসপত্রের দাম বাড়ছে হু হু করে। স্বাভাবিক ভাবেই সাধারণ মানুষ বলছেন এই ভাবে জিনিসপত্রে সঙ্গে রান্নার গ্যাসের দাম বাড়লে সংসার চালনো কঠিন হয়ে উঠবে।