ভুয়ো কল সেন্টারের নামে কোটি টাকার জালিয়াতি সল্টলেকে, গ্রেফতার ১০

0
23

কলকাতা : ফের ভুয়ো কল সেন্টার কলকাতায়। সল্টলেক সেক্টর ফাইভের এই কল সেন্টারে বিদেশি নাগরিকদের প্রতারনার কাজ চালানো হত বলে জানা গিয়েছে। হদিশ মিলতেই ঢুঁ মারে সিআইডি। বিদেশি নাগরিকদের সঙ্গে কোটি কোটি টাকার জালিয়াতি করা হত এখানে।  গ্রেফতার করা হয়েছে ১০ জনকে।

টেক সাপোর্টের নামে চলত জালিয়াতি। জার্মানিতে থাকা বিদেশি নাগরিকদের প্রতারণা করা হত এই কল সেন্টারের মাধ্যমে। জানা গিয়েছে, বিদেশি মুদ্রায় কোটি কোটি টাকার প্রতারণা করা হয়েছে। বিধান নগরে বেশ কয়েকদিন ধরেই ভুয়ো কল সেন্টারের খবর আসতে থাকে। অবশেষে প্রতারণার এই চক্রকে উৎখাত করল সিআইডি। ভুয়ো কল সেন্টার থেকেই গ্রেফতার করা হয়েছে ১০ জনকে।

সিআইডি সূত্রের খবর, ফ্রান্স থেকে জার্মানি এই সমস্ত দেশের নাগরিকদের সঙ্গে কোটি কোটি টাকার প্রতারণার ফাঁদ পাতা হত। সল্টলেকের সেক্টর ফাইভের একটি বহুতল বিল্ডিং-এর ১৩ তলায় চলত এই ভুয়ো অফিস। টেক সাপোর্ট দেওয়ার নাম করে বিদেশিদের থেকে হাতানো হত টাকা। মাইক্রোসফটে তৈরি হয় একটি তালিকা, সেই তালিকা থেকেই ভয়েস ওভার ইন্তারনেট প্রোটোকলের মাধ্যমে ফন করা হত এই বিদেশিদের। তারপরেই হাতানো হত টাকা। তারপর বিদেশি মুদ্রাকে রূপান্তর করা হত ভারতীয় মুদ্রায়। এই টাকা নিজেদের অ্যাকাউন্টে নিয়ে নিত প্রতারকরা।

তদন্তকারীরা জানিয়েছেন, বহুদিন ধরে এই ভুয়ো কলের খোঁজ আসছিল তাঁদের কাছে। সেই সূত্র ধরেই এই ভুয়ো কল সেন্টারের হদিশ মেলে। এই অফিসের পর্দাফাঁস হলেও এখনও আছে আরও কিছু ভুয়ো কল সেন্টার। এরকম একাধিক কল সেন্টার থেকে প্রতারণার কাজ চালানো হচ্ছে। এই চক্রের খোঁজ চালাচ্ছে সিআইডি। এবার সেই চক্র উৎখাত করার কাজ চালানো হচ্ছে বলেও জানানো হয়েছে।