Durga Puja 2022: ষষ্ঠী থেকে নবমী ঠাকুর দেখার প্ল্যান, এই পুজো মণ্ডপগুলি একেবারেই হাতছাড়া করবেন না

0
45

খাস ডেস্ক: মহালয়া দিয়েই কার্যত পুজোর শুরু হয়ে গিয়েছে। রাস্তায় মানুষের ভিড় চোখে পড়ার মত। দুর্গাপুজোয় অন্যরকমব সেজে ওঠে কলকাতা। অনেকেই প্ল্যান করে ফেলেছে পুজোর দিনগুলিতে কোথায় কোথায় ঠাকুর দেখতে যাবেন। তবে আপনার তালিকায় শহরের এই মণ্ডপগুলি আছে তো? দেখে নিন।

আরও পড়ুন: ‘রাজনীতিবিদরা দুর্নীতিগ্রস্ত নন, সিস্টেম তাঁদের এমন করে’, বিজেপির মন্ত্রীর মন্তব্যে শুরু বিতর্ক

- Advertisement -

চেতলা অগ্রণী

৩০ বছরে পা দেবে দক্ষিণ কলকাতার চেতলা অগ্রণী ক্লাবের দুর্গাপুজো। প্রতিবারের মত এই বছরও মণ্ডপের থিমে অভিনবত্ব রয়েছে। চেতলা অগ্রণীর এবারের থিম ‘ষোলো কলায় পূর্ণ’। কলা গাছের আদলে কলা গাছের বাকল থেকে আঁশ বের করে মণ্ডপটি তৈরি করা হয়েছে। পুজো মণ্ডপের ভিতরে আরও একটি বিশেষত্ব রয়েছে। মণ্ডপে একটি নদী দেখানো হয়েছে যা মণ্ডপের বাইরে থেকে শুরু হয়ে দেবী দুর্গার পায়ে এসে মিশে যাবে। মহালয়ার দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই পুজোর উদ্বোধন করেন।

আরও পড়ুন: Durga Puja Fashion: অষ্টমীর সাজে আধুনিকতার ছোঁয়া, শাড়ির বাইরে বেছে নিতে পারেন এই পোশাকগুলি

শোভাবাজার রাজবাড়ি

কলকাতার বনেদিবাড়ির পুজোগুলির মধ্যে শোভাবাজার রাজবাড়ির নাম মানুষের মুখে মুখে প্রচারিত। শহরের অন্যান্য পুজোমণ্ডপগুলির চাকচিক্যের মাঝে আজও মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে এই পুজো। রাজা নবকৃষ্ণ দেবের হাত ধরে ১৭৫৭ সালে এই পুজোর সূচনা হয়। শোনা যায়, সাবেক কলকাতার দুর্গাপুজোর প্রথম প্রবর্তক শোভাবাজার রাজবাড়ি।

শ্রীভূমি স্পোর্টিং ক্লাব

কলকাতার পুজোর কথা উঠলে শ্রীভূমির নাম আসবে না এমন হতে পারে না। এ বছর ৫০ বছরে পড়ল এই পুজো। গতবছরের থিম বুর্জ খালিফা দর্শকদের প্রশংসা কুড়িয়েছিল। শ্রীভূমির এবারের থিম ইউরোপের ভ্যাটিকান সিটি। এছাড়া, ৫০ বছর উপলক্ষে দেবী দুর্গার গায়ের সোনার গয়নার ওজনের পরিমাণ বাড়ানো হয়েছে বলে খবর।

আহিরীটোলা সর্বজনীন

পুরনো দিনের নস্ট্যালজিয়া এবার ফিরিয়ে আনছে আহিরীটোলা সর্বজনীন। তাদের এবারের থিম আকাশবাণী। পুজো উদ্যোক্তারা জানিয়েছেন, আকাশবাণী থিম বেছে নেওয়ার মূল উদ্দেশ্য বর্তমান প্রজন্মকে রেডিও, গ্রামাফোনের সঙ্গে পরিচয় ঘটানো। রেডিওর আদলে তৈরি মণ্ডপের সামনে বিরাট গ্রামাফোন রাখা হবে। কালজয়ী শিল্পীদের ছবিতে সজ্জিত হবে অন্দর। পুরনো দিনের সময়কে পুনর্জীবিত করতে বাজানহবে কিংবদন্তি শিল্পীদের জ্ঞান।

একডালিয়া এভারগ্রিন

দক্ষিণ কলকাতার অন্যতম জনপ্রিয় পুজো একডালিয়া এভারগ্রিন ৮০ তম বছরে পদার্পণ করল। সমাজের সঙ্গে তাল মিলিয়ে চারিদিকে যখন আধুনিক সাজসজ্জার চিন্তাভাবনা সেইসময়েও সাবেকিয়ানাকে বাদ দিতে চান না পুজো উদ্যোক্তারা, যা প্রতি বছর মণ্ডপ সজ্জায় চোখে পড়ে। থিমের পরোয়া না করেই দীর্ঘদিন ধরে দর্শনার্থীদের মনে জায়গা করে রেখেছে। এবছর আহমেদাবাদের একটি মন্দিরের আদলে তৈরি হবে পুজো মণ্ডপ। বিশেষ চমক হিসেবে থাকবে রাজস্থানী ঝাড়বাতি।