শনিবারই খুলছে দক্ষিণেশ্বর মন্দির, থাকছে নিয়মাবলীর কড়াকড়ি

0
568

কলকাতা: লকডাউন ঘোষণা হওয়ার পর থেকেই বন্ধ হয়েছে মন্দিরের দরজা। ভক্তদের থেকে দূরত্ব বাড়িয়েছিল ভগবানও। তবে অবশেষে সেই দূরত্ব মিটছে। গত ১ জুন থেকে নির্দিষ্ট নিয়ম মেনে মন্দির খোলার অনুমতি মিলেছিল সরকারের তরফে। তবে তারপরেও বন্ধ ছিল দক্ষিণেশ্বরের মন্দিরের দরজা।

অবশেষে প্রতীক্ষার অবসান ঘটিয়ে শনিবার থেকে খুলছে দক্ষিণেশ্বর মন্দির। ১৩ জুন সকাল সাতটায় খুলবে মন্দিরের দ্বার। করোনা সাবধানতায় জারি একাধিক বিধিনিষেধ।

- Advertisement -

মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, মন্দিরের গর্ভগৃহে আর ঢোকা যাবে না৷ মন্দিরে ঢোকার আগে বাধ্যতামূলক থার্মাল স্ক্যানিং৷ মন্দির চত্বরে একসঙ্গে বেশি লোক থাকতে পারবেন না৷ এবার থেকে প্রসাদ আনা গেলেও কোন ফুল দিয়ে আর পুজো দেওয়া যাবে ৷ পুজোর লাইনে ৬ ফুট দূরত্ব রাখতে হবে। এইসব বিধি নিষেধ মেনেই যাওয়া যাবে মন্দিরে।

অপরদিকে, আজ বিকেল থেকেই ‘পরীক্ষামূলক’ দরজা খুলছে মন্দিরের। সমস্ত বিধিনিষেধ মেনেই এই দুদিন চলবে পূজার্চনা। তার ফলাফলের ওপর ভিত্তি করেই অতিরিক্ত সতর্কতা নিয়ে ভক্তদের জন্য মন্দিরের দরজা খুলবে দুদিন পর। মন্দির চত্বরের ৬০ জন সেবককে নিয়ে চলবে এই পরীক্ষামূলক কাজ।

প্রতিটি সেবককে পিপিই ব্যবহার করতে হবে। তাঁরা হ্যান্ড স্যানিটাইজারের পর্যাপ্ত ব্যবহার করবেন। পুরোহিতদেরও এই পিপিই ব্যবহার করতে হবে। কোনোভাবেই ঠাকুরের মূর্তি স্পর্শ করা যাবে না। এই ক্ষেত্রে কেন্দ্রের নির্দেশ মানা হচ্ছে না।