বাড়ছে সাইবার অপরাধ, জালিয়াতি রুখতে থানায় এনে বিশেষ প্রশিক্ষণ সাধারণ নাগরিকদের

0
21

খাস খবর ডেস্ক: আমাদের দৈনন্দিন জীবন আধুনিক প্রযুক্তি নির্ভর। করোনার পরবর্তী সময় আরও বেড়েছে ইন্টারনেটের ব্যবহার। এই ইন্টারনেট মাধ্যম জীবনযাপনে ক্রমশ জাল বিস্তার করছে সাইবার অপরাধ। ফলে অপরাধীদের যত দ্রুত আইনের জালে আনা যায়, তা নিয়েও তৎপর পুলিশ। এই পরিস্থিতিতে জালিয়াতি রুখতে সাধারণ নাগরিকদের থানায় এনে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ জেলে পুলিশের কাছ থেকে খুনের হুমকির সম্মুখীন হয়েছিলেন, অভিযোগ আজম খানের 

জানা যাচ্ছে, প্রতি সপ্তাহে ওয়াটগঞ্জ থানার কনফারেন্স হলে অপরাধ রুখতে বিশেষ প্রশিক্ষণের ক্লাস নেওয়া হচ্ছে। উপস্থিত থাকছেন এলাকার ৫০ জন বাসিন্দা। থানার ওসি থেকে বিশেষজ্ঞেরা সাইবার অপরাধের বিভিন্ন বিষয় নিয়ে তাঁদের সতর্ক করেছেন। ওই অপরাধীদের ঠেকাতে কী কী করা যাবে না, সেই বিষয়েও সাধারণ নাগরিকদের। এমনকি, পুলিশ অফিসাররাও এলাকায় ঘুরে ঘুরে সাইবার অপরাধের বিষয়ে সতর্ক করার সঙ্গেই ক্লাস নিচ্ছেন।

পুলিশ সূত্রের খবর, বিগত কয়েক বছর ধরেই এটিএম জালিয়াতির অভিযোগ বেড়েছে শহর কলকাতায়। আকছাড় ঘটছে এটিএমে ক্লোন চিপ বসিয়ে হ্যাক করে টাকা তুলে নেওয়ার ঘটনা। আবার কখনও মোবাইলে ফোন করে ব্যাঙ্কের লোক পরিচয় দিয়ে এটিএম কার্ডের নম্বর আপডেটের অজুহাতে গোপন পিন নম্বর জেনে নেওয়ার কিছুক্ষণের মধ্যেই ব্যাঙ্কের টাকা তুলে নেওয়া হচ্ছে, তো কখনও ফেসবুকে আলাপ জমিয়ে বন্ধুত্ব করার পরে প্রতারণার অভিযোগ সামনে আসছে। বিশেষত মহিলা এবং প্রবীণদের নিশানা করছে ওই অপরাধীরা। প্রতিদিনই কোনও না কোনও অভিযোগ জমা পড়েছে শহরের কোনও না কোনও থানায়।