৫৯ হাজার প্রাথমিক শিক্ষকের তালিকা প্রকাশ করবে পর্ষদ, নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

0
15
Abhijit Ganguly

কলকাতা : এবার পারথমিক শিক্ষা পর্ষদকে নয়া নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার একটি মামলার শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন। ৫৯ হাজার প্রাথমিক শিক্ষকের তথ্যসহ প্যানেল প্রকাশ করার নির্দেশ দেওয়া হল পর্ষদকে। আর ৩০ নভেম্বরের মধ্যেই এই প্যানেল প্রকাশ করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। নম্বর বিভাজন সহ এই প্যানেল প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৪ সালের টেটের পরিক্ষাতে দুটি নিয়োগ প্রক্রিয়া সংগঠিত হয়। দুই দফায় ৫৯ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হয়। এবার সেই সব প্রাথমিক শিক্ষকের প্রাপ্ত নম্বরের বিস্তারিত মেধাতালিকা প্রকাশ করতে হবে পর্ষদকে। এমনকি লিখিত ও মৌখিক পরিক্ষায় কত পেয়েছেন তার বিস্তারিতও এই তালিকাও রাখতে হবে। ২০১৪ সালের টেট অনুসারে ২০১৬ সালে প্রায় ৪৩ হাজার জনের চাকরি হয়। পরে ২০২০ সালে ১৬ হাজার ৫০০ জন নিয়োগ হয়। এই নিয়োগেরই সম্পূর্ণ তালিকা সামনে আসুক, এমনই নির্দেশ কলকাতা হাইকোর্টের।

- Advertisement -

পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে, ৩০ নভেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহেই এই মামলার ফের শুনানির সম্ভাবনা রয়েছে। গত জুন মাসেই জেলা প্রাথমিক শিক্ষা সংসদগুলির কাছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে একটি নির্দেশিকা পাঠানো হয়। নির্দেশিকায় বলা হয়, ২০১৪ সাকলে টেট পরীক্ষা দিয়ে যারা চাকরি পেয়েছেন, তাঁদের অ্যাডমিট কার্ড, শংসাপত্র জমা করতে হবে।