দুর্গাপুজোর আগেই প্রকাশ্যে এল জিপিওর বিশেষ কভার

0
13

কলকাতা : ২০২১ সালের ডিসেম্বর মাসে ফ্রান্সের প্যারিসে ইন্টারগভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশন হয়। এই অধিবেশনেই কলকাতার দুর্গোৎসবকে UNESCOর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির তালিকায় স্থান দেওয়া হয়েছে। এই সম্মানকে মাথায় রেখে বিশেষ কভার তৈরি করল জেনারেল পোস্ট অফিস। শনিবার জিপিওর রোটান্ডায় এই বিশেষ কভারের উন্মোচন হয়। এই অনুষ্ঠানে হাজির ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

ফোরাম ফর দুর্গোৎসব কমিটির যৌথ উদ্যোগে এই বিশেষ কভারটি তৈরি করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তপতী গুহ ঠাকুরতা, পোস্টমাস্টার জেনারেল এস এস কুজুর, ফোরাম ফর দুর্গোৎসব কমিটির চেয়ারম্যান পার্থ ঘোষ, সংশ্লিষ্ট কমিটির সাধারণ সম্পাদক শাশ্বত বসু-সহ বিশিষ্টরা। তাঁরা অনুষ্ঠানে শারদোৎসবের ইউনেস্কোর স্বীকৃতি নিয়ে ধন্যবাদ জ্ঞাপন দিয়ে বক্তব্য রাখেন।

- Advertisement -

পয়লা সেপ্টেম্বর UNESCOর এই সম্মানকে সামনে রেখে কলকাতায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। ধন্যবাদ জানিয়ে রাজ্য সরকারের তরফ থেকে একটি শভাযাত্রার আয়োজন করা হয়। এই শোভাযাত্রায় অংশ নেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ। জোড়াসাঁকো থেকে শোভাযাত্রা শুরু হয়ে তা রেড রোড পর্যন্ত যায়। সেখানে উপস্থিত ছিলেন ইউনেস্কোর প্রতিনিধিরাও।