লকডাউনে বন্ধ থাকছে ব্যাংক, বিপাকে গ্রাহকরা

0
64

কলকাতা: করোনা রুখতে রাজ্যে সপ্তাহে দুইদিন সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করেছে মমতার সরকার। কোনোভাবে এই সপ্তাহে বৃহস্পতিবার ও শনিবার দুই দিন লকডাউন ঘোষণা করা হয়েছে এবং পরের সপ্তাহে এখনও পর্যন্ত বুধবার লকডাউন ঘোষণা করা হয়েছে। সরকারি সূত্রে এই লকডাউন খুব কড়াকড়ি হবে। শুধুমাত্র জরুরি পরিষেবা ছাড়া সব বন্ধ থাকবে। এমনকি ব্যাংক পরিষেবাও বন্ধ থাকবে। লকডাউন চলাকালীন এই নির্দিষ্ট  তিনদিনই ব্যাংক বন্ধ থাকবে।

রাজ্যে লকডাউন ঘোষণা হওয়ার পর থেকেই ব্যাংক নিয়ে কিছু নিয়মের রদবদল করা হয়। সেখানে ব্যাংক পরিষেবা পুরোপুরি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। করোর প্রকোপের মধ্যেও নিজেদের প্রাণের ঝুঁকি নিয়ে রোজ ব্যাংকে এসে সকলকে পরিষেবা দিয়ে যাচ্ছেন ব্যাঙ্কের কর্মীরা। আর তার ফলেই ব্যাঙ্কের একাধিক কর্মী-অফিসারেরা করোনা আক্রান্ত হয়ে পড়ছেন। সেই কারণেই এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে, কিছুদিন আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে শনিবার ও রবিবারও ব্যাংক বন্ধ থাকবে এবার থেকে। অর্থাৎ সপ্তাহে পাঁচদিন খোলা থাকবে ব্যাংক। তার মধ্যেই ঘোষণা হয়েছে লকডাউনের। আর লকডাউনের দিনগুলিতে কোনো ব্যাংক খোলা থাকবে না। এই নির্দেশিকা আসার পরই বিপাকে পড়েছে গ্রাহকরা। বিশেষ করে পেনশন ভোগীরা।

টাকা তোলার ক্ষেত্রে তাঁদের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এমনিতেই আগস্ট মাসে প্রথম দুদিন শনি ও রবিবার পড়েছে। ফলে ওই দুইদিন কোনো লেনা দেনা হবে না। এদিকে মাসের শেষে শনি-রবি বাদ দিয়েও ব্যাংক বন্ধ থাকছে। আর ব্যাংক খোলা থাকলেও সকাল ১০ টা থেকে ২ টো পর্যন্ত পরিষেবা পাচ্ছেন গ্রাহকরা। করোনা প্রোটোকল মেনে প্রয়োজনে পরিষেবা মিলছে না গ্রাহকদের। মাথায় হাত মানুষের।