আর ঘন্টার পর ঘন্টা অপেক্ষা নয়, এবার গুগলেই জানা যাবে সরকারি বাসের সময়

0
13
bus time

কলকাতা: আর ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় দাঁড়িয়ে অপেক্ষা করতে হবে না বাসের জন্য। এবার কোনওরকম অ্যাপ ছাড়াই জানা যাবে কলকাতার সব বাসের অবস্থান। বাসের সময় ও অবস্থান জানার জন্য জানার জন্য চালু হতে চলেছে রিয়েল টাইম বাস সার্ভিস। শুধু লিখতে হবে কোথা থেকে কোথায় যেতে চান আপনি? গুগল ম্যাপে গিয়ে অবস্থান এবং গন্তব্য লিখলেই এসে যাবে এই বিষয়ে যাবতীয় তথ্য। নতুন এই পরিষেবা চালু হয়ে যাবে আগামী ১৫ মে থেকে। ইতিমধ্যেই এই বিষয়ে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের আধিকারিকদের সঙ্গে গুগল কর্তৃপক্ষের চুক্তিও হয়েছে।

আরও পড়ুনঃ ‘নীল গিরগিটি ডাকছে আবার কুটুর কুটুর করে’,নাম না করেই রুদ্রনীলকে গানে বিঁধলেন মদন

এর আগে পথদিশা বলে একটি অ্যাপ ডাউনলোড করে সরকারি বাসের অবস্থান জানতে হত যাত্রীকে। কিন্তু এবার আলাদা করে আর কোনও অ্যাপ ডাউনলোড করতে হবে না। গুগল সার্চ করেই জানা যাবে সমস্ত সরকারি বাসের অবস্থান। গুগল দেখিয়ে দেবে, কোন কোন বাস ওই রুটে চলবে, তার ভাড়া কত, এমনকী ঠিক কত দূরে তা আছে। কতক্ষণে তা নির্দিষ্ট স্টপেজে এসে পৌঁছবে। ভবিষ্যতে বেসরকারি বাসকেও এই পরিষেবার আওতায় আনা হবে বলে জানা গিয়েছে। এর ফলে যাত্রীদের বাসে যাতায়াত অনেক বেশি সুবিধাজনক হবে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের এমডি রজনবীর সিং কাপুর।

আরও পড়ুনঃ ওয়েটারের বদলে খাবার নিয়ে হাজির টয়ট্রেন, রেস্তরাঁর অভিনবত্বে মুগ্ধ নেটিজেনরা

নিগমের কর্তারা জানাচ্ছেন, আর যাত্রীদের স্টপে দাঁড়িয়ে থেকে ভাবতে হবে না, পরবর্তী বাস কখন আসবে, বা তা ঠিক কতদূরে আছে। ইলেক্ট্রনিক টিকেটিং মেশিনে থাকবে জিপিএস। যার ফলে সহজেই বাসকে ট্র‌্যাক করা যাবে। ইটিএম দিয়ে টিকিটও কাটা যাবে। আধুনিক এই ইটিএম মেশিনগুলি প্রত্যেক কন্ডাক্টরের কাছে থাকবে। এতদিন স্টপে দাঁড়িয়ে বাসের জন্য অপেক্ষা করে থাকতে হত যাত্রীদের। অনেক ক্ষেত্রেই বাস আসবে না ভেবে তাঁরা ব্রেক জার্নি করে গন্তব্যে পৌঁছতেন। তাতে খরচ অনেক বেশি হত। আশা করা যাচ্ছে, সেই দিনের অবসান হল এবার।