২২ জুলাই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ

0
15

কলকাতা: চলতি মাসের ২২ জুলাই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ। দুপুর ৩ আনুষ্ঠানিক ফলপ্রকাশ করা হবে। ২৩ জুলাই সকাল ১১টার পর মিলবে মার্কশিট। ২২ জুলাই বিকেল ৪টে থেকে ওয়েবসাইটেও দেখা যাবে ফল। https://abpananda.abplive.in/ – এ দেখা যাবে উচ্চমাধ্যমিক ফল।

উল্লেখ্য, করোনা আবহে এবার বাতিল হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। বিশেষ মূল্যায়ণ পদ্ধতির মাধ্যমে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। এই মূল্যায়নের পদ্ধতি আগেই ঘোষণা করেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই পদ্ধতি অনুসারেই এবারের ফল প্রকাশ করা হবে। মাধ্যমিকের ক্ষেত্রেও মূল্যায়নের পদ্ধতি ঘোষণা করা হয়েছে। তবে মাধ্যমিকের ফল কবে প্রকাশ হবে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে সরকারের পক্ষ থেকে এবার সর্বভারতীয় ক্ষেত্রে পরীক্ষা ও ভর্তির কথা মাথায় রেখে মাধ্যমিকের আগেই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করার কথা জানানো হয়েছিল।

- Advertisement -

আরও পড়ুন: দল ভাঙনের হিড়িকে আস্ত পার্টি অফিসই খোয়ালো বিজেপি

মূল্যায়ন-বিধি অনুযায়ী, উচ্চমাধ্যমিকের মার্কশিট তৈরি হবে মাধ্যমিক, একাদশের বার্ষিক এবং দ্বাদশের প্রাক্টিক্যাল বা প্রজেক্টের নম্বরের ভিত্তিতে। নম্বরে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষায় বসার সুযোগ মিলবে পরীক্ষার্থীদের।

আরও পড়ুন: প্রকাশ্যে উঠে এল গোষ্ঠীকোন্দল, উন্নয়নের সঙ্গে আপোষ নয়

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছিল যে, মার্কশিট তৈরির ক্ষেত্রে ২০১৯-র মাধ্যমিকের ৪টি বিষয়ের প্রাপ্ত সর্বোচ্চ নম্বর থেকে নেওয়া হবে ৪০% ওয়েটেজ। পাশাপাশি, ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা থেকে নেওয়া হবে ৬০% নম্বরের ওয়েটেজ। সেই সঙ্গে যুক্ত হবে দ্বাদশের ৩০ নম্বরের প্র্যাক্টিক্যাল বা ২০ নম্বরের প্রজেক্ট। একইভাবে নন ল্যাব বেসড বিষয়ের ক্ষেত্রেও থিওরিতে ৮০ ও প্রজেক্টে ২০ নম্বর ধরে এই পদ্ধতি অনুসরণ করা হবে।