অতিরিক্ত শরীরচর্চা ডেকে আনছে অকালমৃত্যু, দাবি গবেষণায়

0
90

খাস খবর ডেস্ক: ব্যায়াম যে শরীরের জন্য ঠিক কতটা গুরুত্বপূর্ণ, তা হয়ত সকলেই জানেন। হৃদপিণ্ড সুস্থ থাকে, দেহে অতিরিক্ত মেদ জমে না, একাধিক রোগের উপশম হয় শরীরচর্চার মাধ্যমে। কিন্তু আপনি কি জানেন, অতিরিক্ত কসরত করলে রক্ত চলাচল বন্ধ হতে পারে ধমনীতে? সম্প্রতি একটি গবেষণায় এমনটাই জানা যাচ্ছে।

গবেষণা রিপোর্টে দেখা যাচ্ছে, যে সমস্ত ব্যক্তিরা অতিরিক্ত শরীরচর্চা করেন তাঁদের ধমনীতে ক্যালসিয়ামের আধিক্য রয়েছে। ধমনীর অন্তর্গাত্রে ক্যালসিয়ামের প্রলেপ জমেছে। কিন্তু যাঁরা একেবারেই শরীরচর্চার সঙ্গে যুক্ত নন, তাঁদের ক্ষেত্রে এরকম কোনও সমস্যা নেই। এবার প্রশ্ন হচ্ছে, ধমনীর অন্তর্গাত্রে ক্যালসিয়ামের স্তর জমলে ঠিক কী হয়। এক কথায় বলা চলে, হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ে। ডাক্তারি পরিভাষায় যার নাম আথেরোক্লেরোসিস। অতিরিক্ত ধূমপান, মদ্যপান করলেও কিনা যে রোগ হতে পারে।

আরও পড়ুন,  খালি হাতে ফেরাচ্ছে না আমেরিকা, মোদীকে ১৫৭টি ভারতীয় মূর্তি উপহার বাইডেন প্রশাসনের

সাউথ কোরিয়ার গবেষকরা প্রায় ২৫ হাজারেরও বেশি প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের নিয়ে (প্রত্যেকেই ত্রিশোর্ধ্ব) এই সমীক্ষাটি করেন। ২০১১ সালের মার্চ থেকে ২০১৭ সালের ডিসেম্বর অবধি চলে এই গবেষণা। সেখানেই তাঁরা লক্ষ করেন, শরীরচর্চার সঙ্গে প্রত্যক্ষ যোগ রয়েছে ধমনীতে ক্যালসিয়াম জমার৷

২৫ হাজার ব্যক্তির মধ্যে ৪৭ শতাংশই শরীরচর্চার সঙ্গে যুক্ত ছিলেন না। ৩৭ শতাংশ মোটামুটি সক্রিয় ছিলেন। ১৫ শতাংশ বেশ ভালোমতো শরীরচর্চা করতেন। সমীক্ষার শেষে দেখা গিয়েছে, যাঁরা শরীরচর্চার সঙ্গে জড়িত তাঁদের ধমনীতে ক্যালসিয়াম জমেছে তুলনামূলকভাবে বেশি পরিমাণে। যার ফলে স্বাভাবিকভাবেই তাঁদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনাও বেশি রয়েছে৷

উল্লেখ্য, কিছুদিন আগেই হার্ট অ্যাটাকে মারা গিয়েছেন বলিউড অভিনেতা সিদ্ধার্থ শুক্লা। ইন্ডাস্ট্রিতে ফিটনেস ফ্রিক বলে পরিচিত ছিলেন তিনি। ব্যায়ামের ফলে দেহও ছিল অত্যন্ত পেশিবহুল। চিকিৎসকদের একাংশের ধারণা, অতিরিক্ত শরীরচর্চা, পেশির আকার বজায় রাখার জন্য ওষুধ প্রাণ কেড়ে নিয়েছে সিদ্ধার্থের। যদিও এই বিষয়ে স্পষ্টভাবে কোনও তথ্য কিংবা রিপোর্ট প্রকাশ্যে আসেনি।