গঙ্গার অভাবে পুকুরকে-ই বেনারসের ধাঁচে সন্ধ্যারতি, পুজো হচ্ছে আর্জেন্টিনা মাতার

0
61

বিশ্বদীপ ব্যানার্জি: এক অভূতপূর্ব দৃশ্যের সাক্ষী কলকাতা। যার দরুন গোলমাল হয়ে যাচ্ছে সব। বিশ্বকাপে খেলছে কে? আর্জেন্টিনা নাকি আমাদের দেশ ভারত? বোঝাই দায়। নাকি দেশটা ভারত-ই নয়? শহরটাও কলকাতা নয়। আমরা আসলে আর্জেন্টিনার-ই বাসিন্দা। রয়েছি বুয়েনস আয়ার্স কিংবা মার ডেল প্লাটাতে। সত্যিই সব গোলমাল হয়ে যাচ্ছে।

আরও পড়ুন: এই আর্জেন্টিনা দলে মারাদোনা-ও রয়েছেন, তাঁর জন্যই ট্রফি জিততে হবে, দাবি কন্যার

- Advertisement -

নাঃ আমার একার নয়। সবটা গোলমাল হয়ে যেতে বাধ্য আপনার-ও। হ্যাঁ, আপনার-ও। যদি আপনি আসেন দক্ষিণ দমদম পৌরসভার ১৫ নম্বরে ওয়ার্ডে। যেখানে রীতিমত ধুমধাম করে শুরু হয়েছে আর্জেন্টিনা মাতার পুজো। শুক্রবার বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে নামবেন লিও মেসিরা। তাঁদের জয় কামনা করেই এই পুজো।

এই পুজোর বিশেষ বৈশিষ্ট্য হল বেনারসের ধাঁচে মহাসমারোহে সন্ধ্যারতি। বেনারসে প্রতি সন্ধ্যায় মা গঙ্গার উদ্দেশ্যে সন্ধ্যারতি করা হয়। এখানে অবশ্য কাছাকাছি গঙ্গা নেই। অগত্যা পাড়ার পুকুরকে-ই আরতি করা হচ্ছে। স্থানীয় আর্জেন্টাইন সমর্থকরা এই পুকুরের দুই পাড় বরাবর আর্জেন্টিনার বিশাল পতাকা লাগিয়ে দিয়েছে। পুকুরের সঙ্গে সঙ্গে আরতি করা হচ্ছে সেই পতাকাকে-ও।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

সব দেখেশুনে সত্যিই বোঝা দায় যে কোন দেশ আসলে বিশ্বকাপে অংশ নিচ্ছে। ভারত নাকি আর্জেন্টিনা? নাকি ভারত আর্জেন্টিনার-ই অংশ? উল্লেখ্য, শুধু এপার বাংলাতেই নয়। ওপারেও বিশ্ব ফুটবল নিয়ে উন্মাদনা চূড়ান্ত। দিনকয়েক আগেই আর্জেন্টিনা ফুটবল সংস্থার তরফে বাংলাদেশের সকল আর্জেন্টিনা সমর্থকদের ধন্যবাদ জ্ঞাপন করা হয়। অকুন্ঠ সমর্থন করে যাওয়ার জন্য।