ফিরে দেখা: ব্রাজিলের অধিনায়ক হন ৫০ বছর বয়সে

বিশ্ব ফুটবলে সম্রাট পেলেকে নিয়ে আমরা অনেক চর্চা করেছি। অনেক কিছুই জেনেছি। কিন্তু তাঁর বিষয়ে যে দশটি তথ্য তুলে ধরব, তা হয়তো আপনার জানা নেই। আজ থাকছে তারই অষ্টম কিস্তি। লিখেছেন শান্তি রায়চৌধুরী।

0
778

শান্তি রায়চৌধুরী: হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। পেলে তাঁর পুরো ফুটবল কেরিয়ারে তাঁর হাতে মাত্র একবারই অধিনায়কের আর্মব্যান্ড পরেছিলেন। ক্লাব ও দেশের অধিনায়কত্ব গ্রহণ করার জন্য তাঁকে যখনই প্রস্তাব দেওয়া হয়েছিল, সেটা তিনি সবসময় প্রত্যাখ্যান করেছেন।

আরও পড়ুন: ফিরে দেখা: অপহরণ করা হয়েছিল পেলেকে, উদ্ধার পান প্রায় ছয় ঘন্টা পর

কিন্তু এই ঘটনার ব্যতিক্রম হয় পেলের ৫০ বছর বয়সে। সেটা ছিল ১৯৯০ সালের ঘটনা। জাতীয় ফুটবল থেকে অবসর নেওয়ার ১৯ বছর পরে।

সেবছর ব্রাজিলের সাথে বাকি বিশ্বের একটি প্রীতি ম্যাচ হয়েছিল মিলানে। তাতে অংশ নিয়েছিলেন পেলে। তাঁর ৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে এই ম্যাচের আয়োজন করা হয়। প্রথমার্ধের ৪৫ মিনিট তিনি মাঠে ছিলেন। ওই ম্যাচে ব্রাজিল ২-১ গোলে হেরে যায়।

কিন্তু এই ম্যাচটি আরও একটি কারণে ব্রাজিলে আলোচিত হয়েছিল। ব্রাজিলের ক্লাব ফ্লুমিনেন্সের স্ট্রাইকার রিনাল্ডো পেলেকে একটি গোল উপহার দেওয়ার সুযোগ পেয়েছিলেন। সেসময় পেলে ফাঁকা জায়গায় দাঁড়িয়েছিলেন। কিন্তু রিনাল্ডো বল পেলেকে পাস না দিয়ে নিজেই পোস্টের বাইরে মেরেছিলেন।

রিনাল্ডো পরে ২০১০ সালে ব্রাজিলের একটি ওয়েবসাইট গ্লোবো এসপোর্তেকে বলেছিলেন, “এতে তিনি আমার ওপর খানিকটা ক্ষুব্ধ হয়েছিলেন।”