On This Day: ইস্টবেঙ্গল ক্লাবের প্রতিষ্ঠা দিবস

0
48

শান্তি রায়চৌধুরী: এই মাসে বিশ্ব ক্রীড়াঙ্গনের উল্লেখযোগ্য দিনগুলোর সবচেয়ে সেরা ক্রীড়াব্যক্তিত্ব কে নিয়ে , যারা এই দিনটিতে পৃথিবীর আলো দেখেছেন, আবার কেউ হারিয়ে গেছেন আমাদের কাছ থেকে। তাছাড়া থাকছে ক্রীড়াঙ্গনে ঘটে যাওয়া কিছু উল্লেখযোগ্য ঘটনাও।

**ঘটনাবলী:
ইস্টবেঙ্গল। শতবর্ষের প্রাচীন পেশাদার ফুটবল ক্লাব। এছাড়াও অন্যান্য ক্রিড়া বিভাগে ক্লাবটি বিভিন্ন প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করে। পূর্ববঙ্গের বাঙ্গালী ভাবাবেগকে প্রাধান্য দিয়ে ১৯২০ সালের ১লা আগষ্ট সুরেশচন্দ্র চৌধুরী জোড়াবাগানের নিমতলা ঘাট স্ট্রিটের তার বাড়িতে ইষ্টবেঙ্গল ক্লাব প্রতিষ্ঠা করেন। ১৯২২ সালে ভারতীয় ফুটবল অ্যাসোসিয়েশনের সভ্য হিসাবে অন্তর্ভুক্ত হয়ে ১৯২৪ সালে কলকাতা ফুটবল লিগে প্রতিদ্বন্দ্বিতা করে। ১৯৪২ সালে সর্বপ্রথম লীগ জয় লাভ করে এবং বর্তমানে রেকর্ড সংখ্যক ৩৯টি লীগ জয় করে শীর্ষ স্থান অধিকার করেছে। ইষ্টবেঙ্গল জাতীয় লীগের (NFL) প্রতিষ্ঠাতা সদস্য এবং তিন বার জাতীয় লীগ জয় করেছে। এছাড়াও ৮ বার ফেডারেশন কাপ (ফেড কাপ), তিনবার সুপার কাপ, রেকর্ড সংখ্যক ২৯বার আইএফএ শীল্ড ও রেকর্ড সংখ্যক ১৬ বার ডুরান্ড কাপ জয় করেছে।

- Advertisement -

জন্ম: স্যার ফ্রাঙ্ক মর্টিমার ম্যাগলিন ওরেল ( জন্ম: ১ আগস্ট, ১৯২৪ – মৃত্যু: ১৩ মার্চ, ১৯৬৭)

বার্বাডোসের ব্রিজটাউনের সেন্ট মাইকেল এলাকায় অবস্থিত ব্যাংক হলে জন্মগ্রহণকারী বিখ্যাত ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেট তারকা ও জামাইকান সিনেটর ছিলেন। মাঝেমাঝে তাকে টাই ডাকনামে নামাঙ্কিত করা হতো। দর্শনীয় ব্যাটিং ক্রীড়াশৈলী প্রদর্শনকারী ফ্রাঙ্ক ওরেল কার্যকরী বামহাতি সিম বোলার হিসেবেও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলে অবদান রেখেছেন। ১৯৫০-এর দশকে প্রথম কৃষ্ণাঙ্গ অধিনায়করূপে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকে নেতৃত্ব প্রদান করে বিশেষ খ্যাতি লাভ করেন। একমাত্র ব্যাটসম্যান হিসেবে প্রথম-শ্রেণীর ক্রিকেটে দুইবার ৫০০ রানের জুটি গড়েছিলেন।