আজকের ময়দানের খাস খবর (২৪/১১/২০২২)

0
21

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেন শান্তি রায়চৌধুরী।

রোনালদোর জায়গায় ইউনাইটেডের টার্গেটে এমবাপ্পে

- Advertisement -

ম্যানচেস্টার ইউনাইটেডে ক্রিস্টিয়ানো রোনালদোর দ্বিতীয় প্রত্যাবর্তনটা রঙিন হলো না। বলতে গেলে একপ্রকার বাধ্য হলেন ক্লাব ছাড়তে। এদিকে, ডেইলি মিররের বরাতে নতুন খবর দিয়েছে ডেইলি মেইল। ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, রোনালদোর জায়গায় নতুন স্ট্রাইকার খুঁজছে ইউনাইটেড। আর সম্ভাব্য বদলি হিসেবে পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের দিকে পাখির চোখ করেছে তারা।

ফুটবল বিশ্বকাপ কাতারে, তবে ট্রফি কলকাতায়!

ফুটবল বিশ্বকাপে ট্রফির জন্য লড়াই হচ্ছে কাতারে; কিন্তু বিশ্বকাপের ট্রফি রয়ে গেছে দক্ষিণ কলকাতার ভবানীপুরের একটি মিষ্টির দোকানে! যা দেখতে আবার ভিড় জমাচ্ছেন ফুটবলপ্রেমী মিষ্টি ক্রেতারা। পড়ে অবাক লাগছে? কলকাতার এক মিষ্টির দোকানে সত্যিই দেখা গেছে বিশ্বকাপের ট্রফি! তবে সেটি আসল নয়; ক্ষীর দিয়ে তৈরি বিশ্বকাপ চ্যাম্পিয়ন্স ট্রফি।

ফুটবল না বোঝা মানুষই মেসির সঙ্গে বাবার তুলনা করে: ম্যারাডোনা জুনিয়র

ম্যারাডোনা জুনিয়র জানিয়েছেন, তার বাবা এবং মেসির কোনও তুলনা করাই উচিত নয়। ম্যারাডোনা জুনিয়র বলেছেন, আর্জেন্টিনার এই হারে আমি তীব্র হতাশ। বিশ্বাসই হচ্ছে না যে আমরা হেরে গেছি। সৌদি আরবের মতো প্রতিপক্ষের কাছে হার বিশ্বাসই করা যায় না। মেসি এবং আমার বাবার মধ্যে যারা তুলনা করে তারা ফুটবলের কিছুই বোঝে না। দুইটি আলাদা গোলার্ধের মধ্যে যেমন তুলনা হয় না, তেমনই এই দুইজনেরও তুলনা হয় না। তবে হারের জন্য সরাসরি মেসিকে দায়ী করতে চাই না। গোটা দলেরই দোষ রয়েছে।

কাতারে আর্জেন্টিনা-মেক্সিকো সমর্থকদের মারামারি

বিশ্বকাপ শুরুতেই ধাক্কা। নিজেদের প্রথম ম্যাচে হারের পর বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখার ম্যাচে মেক্সিকোর বিপক্ষে নামছে আর্জেন্টিনা। তবে মাঠের লড়াইয়ের আগে দুই দলের সমর্থকদের মধ্যেও উত্তাপ চরমে। কাতারের দোহায় দুই দলের সমর্থকদের মধ্যে মারাামরির ঘটনা ঘটেছে। সৌদির বিপক্ষে হেরে কার্যত শেষ ষোলোর সমীকরণ কিছুটা কঠিন হয়ে গেছে আর্জেন্টিনার জন্য। অন্যদিকে পোলান্ডের সঙ্গে ড্র করে খুব একটা স্বস্তিতে নেই মেক্সিকো। আর তাই শনিবার (২৬ নভেম্বর) দুই দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ।

নিজের দেশকে’ হারালেন সুইজারল্যান্ডের এম্বোলো

ফুটবলারদের স্বপ্ন থাকে বিশ্বকাপের মঞ্চে দেশের হয়ে গোল করার। সেই স্বপ্ন অনেকের পূরণ হয়, অনেকের হয় না। বৃহস্পতিবার সুইজারল্যান্ড এবং ক্যামেরুনের ম্যাচে কাঙ্ক্ষিত সেই গোল এলো ব্রিল এম্বোলোর পা থেকে। বিশ্বকাপে এটাই তার প্রথম গোল। কিন্তু উৎসব করলেন না তিনি। ২৫ বছরের এম্বোলো বৃহস্পতিবার ৪৮ মিনিটের মাথায় গোল করেন এম্বোলো। কিন্তু বিশ্বকাপে প্রথম গোল করেও তিনি উৎসবে মাতেননি। দলের বাকি ফুটবলাররা যখন আনন্দে আত্মহারা হয়ে দর্শকদের দিকে ছুটে যাচ্ছেন তখন। কিন্তু গোলের নায়ক চুপ করে দাঁড়িয়ে। আসলে এম্বোলো গোল করলেন তার জন্মভূমির বিরুদ্ধে। ক্যামেরুনেই জন্ম এম্বোলোর। ১৯৯৭ সালে সে দেশে জন্ম নিলেও এখন সুইজারল্যান্ডের বাসিন্দা তিনি।

কাতার বিশ্বকাপকে ‘ইতিহাসের জঘন্যতম’ বলে দিলেন প্রাক্তন মিস ক্রোয়েশিয়া

জঘন্যতম বিশ্বকাপ হচ্ছে কাতারে। ঠিক এভাবেই বিশ্বকাপের আয়োজক কাতার এবং ফিফার সমালোচনা করলেন বিশ্বের অন্যতম লাস্যময়ী ফুটবল সমর্থক। তিনি ক্রোয়েশিয়ার ইবানা নোল।
ক্রোয়েশিয়ার ম্যাচ থাকলেই গ্যালারিতে দেখা যায় ইবানাকে। দেশের জাতীয় পতাকার আদলে বিশেষ পোশাক তৈরি করেন। সেই পোশাক পরেই প্রিয় দলকে সমর্থন জানান। ইবানা ফুটবল বিশ্বে পরিচিতি মুখ। ফুটবল ছাড়া কিছু বোঝেন না লাস্যময়ী তরুণী। কাতার বিশ্বকাপ দেখতে গিয়ে সমস্যায় বিরক্ত ইবানা। ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘‘ইতিহাসের জঘন্যতম ফুটবল বিশ্বকাপ হচ্ছে কাতারে।’’

আগামীকাল অকল্যান্ডে শুরু ভারত বনাম নিউজিল্যান্ড প্রথম ওয়ানডে

হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন ভারত তিন ম্যাচের টি২০ সিরিজে ১-০ ব্যবধানে জিতেছে। এ বার কিউয়িদের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলবে মেন ইন ব্লু। আগামীকাল অকল্যান্ডের ইডেন পার্কে রয়েছে ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচ। কেনদের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন্সি করবেন শিখর ধাওয়ান। অন্যদিকে কিউয়ি শিবিরে ফিরেছেন নেতা উইলিয়ামসনও। টিম ইন্ডিয়ার যা পরিস্থিতি, তাতে এই সিরিজ থেকে ২০২৩ সালের ৫০ ওভারের ফর্ম্যাটের বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের দেখে নেওয়া শুরু করে দেবে টিম ম্যানেজমেন্ট।

‘নেইমার মোটেও আমার চেয়ে ভালো খেলোয়াড় নয়’

ঘানার তরুণ খেলোয়াড় মোহাম্মদ কুদুসকে তুলনা করা হয় বর্তমান দলের সেরা সব খেলোয়াড়দের সঙ্গে। আর সেই কুদুসও নিজেকে নেইমার, এমবাপ্পের চেয়ে কম মনে করেন না। এক সাক্ষাৎকারে তো ঘানার এই ফুটবলার বলেই দিয়েছেন, নেইমার মোটেও তার চেয়ে ভালো খেলোয়াড় নন। ‘এইচ’ গ্রুপে পড়েছে ঘানা। তাদের গ্রুপে রয়েছে দক্ষিণ কোরিয়া, উরুগুয়ে এবং পর্তুগাল। শেষ ১৬ তে জেতে নিজেদের সেরাটাই দিতে হবে। তবে মাঠে নামার আগে এক সাক্ষাৎকারে কুদুস নেইমারকেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন।

বিশ্বকাপে এশীয়দের দাপট চলছেই, দক্ষিণ কোরিয়ার কাছে আটকে গেলেন সুয়ারেসরা

উল্টো দিকে ছিলেন লুই সুয়ারেস, ফেদেরিকো ভালভার্দে, এদিনসন কাভানির মতো নাম। কিন্তু কেঁপে গেল না দক্ষিণ কোরিয়া। দু’বার বিশ্বকাপজয়ীদের প্রথম ম্যাচে আটকে দিল তারা। ম্যাচের ফল গোলশূন্য। বিশ্বকাপে এশীয় দেশগুলির রূপকথা চলছেই। চলতি বিশ্বকাপে ইরান এবং অস্ট্রেলিয়া বাদে বাকি তিনটি দেশই অপরাজিত।