শেষ হয়েও হইল না শেষ, LM10 নিয়েই মেতে ফুটবল বিশ্ব

0
367

স্পোর্টস ডেস্ক: ফুটবলে LM10 বলতে শুধু লিওনেল মেসিকে বোঝায় না আর। LM10 অর্থাৎ আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি এবং ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। দুজনের দলই যথাক্রমে ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে এবং দুজনেই হেরেছে। দুজন এত বড় মাপের কিংবদন্তি, তাও বেশ দুর্ভাগ্যজনক। বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ডার লুকা মদ্রিচ রিয়াল মাদ্রিদের হয়ে ১৪ টি ট্রফি জিতেছেন। এর মধ্যে রয়েছে চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি ফিফা ক্লাব বিশ্বকাপ, তিনটি উয়েফা সুপার কাপ, দুটি স্প্যানিশ সুপার কাপ, একটি কোপা ডেল রে এবং লা লিগা।

লিওনেল মেসি তর্কাতীতভাবে বিশ্বের সেরা ফুটবলার, এবং তাকে সর্বকালের সেরা ফুটবলারদের মধ্যে একজন বলা হয়। তিনি তার ক্লাবের হয়ে ৩২ টি ট্রফি জিতেছেন, যার মধ্যে রয়েছে নয়টি লিগ শিরোপা, সাতটি স্প্যানিশ সুপার কাপ, ছয়টি কোপা ডেল রে, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি উয়েফা সুপার কাপ এবং তিনটি ফিফা ক্লাব বিশ্বকাপ। ৯ ডিসেম্বর কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছে ব্রাজিল ও ক্রোয়েশিয়া (Brazil vs Croatia)। গতবারের রাশিয়া বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় পাওয়া অতটা সহজ হবে না ব্রাজিলের কাছে।

- Advertisement -

আরও পড়ুন: বুন্দেশলিগা খেলা এই মিডফিল্ডারকে টার্গেট করেছে ইস্টবেঙ্গল

শুক্রবার থেকে শুরু হল কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেল ক্রোয়েশিয়া। এক্সট্রা টাইমেও স্কোর ১-১ থাকায় খেলা ট্রাইবেকারে গড়ায়। পেনাল্টিতে ৪-২ ব্যবধানে নেইমারদের হারিয়ে জিতে যায় লুকা মদ্রিচের দল। শক্তিশালী ব্রাজিলের বিরুদ্ধে রীতিমতো জাদু দেখালেন তিনি। ক্রোয়েশিয়া এই ম্যাচ হারলে সম্ভবত এটি মদ্রিচের শেষ ম্যাচ হত। তবে তেমনটা হবে না, মদ্রিচ আবারও সেমিফাইনালে খেলতে নামবেন। এদিকে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হতে চলেছে আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডস। মেসিদের এদিন হারিয়েই বদলা নিতে চাইবে নেদারল্যান্ডস। সেক্ষেত্রে ম্যাচ হারলে এটিই হবে ‘LM 10’ -র (মেসির) পুরস্কার।