মোহনবাগানের শুরুতে ATK কেবল একটি Prefix মাত্র

0
52

বিশ্বদীপ ব্যানার্জি, সল্টলেক: মঙ্গলবার বিকেল ৫টা। সল্টলেকের হায়াত রিজেন্সির সামনে জড়ো হওয়া মেরিনারদের দেখে ওই একটি কথা-ই ঘুরে ফিরে আসছিল মনে। মা তো মা-ই হয়। সে গর্ভধারিনী-ই হোন কিংবা মাতৃসমা ক্লাব।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

এদিনের কর্মসূচি হায়াত রিজেন্সি থেকে বাইপাস রোড ধরে যুবভারতীর ৩ নম্বর গেট অবধি শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল। শান্তিপূর্ণ প্রতিবাদ? সবুজ-মেরুন আবির আর রংমশালের সহিত সিংহনাদ; কর্মকর্তাদের বাপ বাপান্ত; শেষে কুশপুত্তলিকা দহন— আসলে বাকি ছিল না কিছুই। শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিলে পায়ে পা মেলানো একেকজন মোহনবাগানির শরীরী ভাষাতেই কার্যত ফুটে বেরোচ্ছিল মাতৃসমা ক্লাবের জন্য আবেগ।

আর এতেই শেষ নয়। মোহনবাগানের নামের আগে থেকে ATK কে হটাতে বহুদিন ধরেই লড়ে আসছেন মেরিনার্সের একেকটি গোষ্ঠী। সেই পরিপ্রেক্ষিতে আজকের আন্দোলন আপাতদৃষ্টিতে চূড়ান্ত। কিন্তু আজকের পরেও যদি কর্তৃপক্ষের টনক না নড়ে, সেক্ষেত্রে আরও বড় আন্দোলনের হুমকি দিয়ে রাখলেন সমর্থকদের অন্যতম মুখ প্রসেনজিৎ সরকার। যাঁর কথায়, মোহনবাগানের শুরুতে ATK আসলে একটি Prefix ছাড়া কিছুই নয়।

Remove ATK

মিছিলের মাঝেই খাস খবরকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রসেনজিৎবাবু বলেন, “ATK নামক ছাতার তলায় মোহনবাগানকে রাখা রয়েছে। কিন্তু মোহনবাগানের কোনও ছাতার প্রয়োজন নেই।” যোগ করেন, “এর আগের দিন দেখা গিয়েছে, এক ভদ্রলোক মাত্র ৩ দিন আগে নিজের মাকে হারিয়েছেন। কিন্তু তিনি অশৌচের বেশেই গায়ে মোহনবাগানের একটি পতাকা গায়ে জড়িয়ে এসেছিলেন। এত ঐতিহ্যবাহী একটি ক্লাবের নামের আগে মাত্র ৬ বছরের পুরনো একটি দলের নাম prefix হিসেবে জুড়ে দেওয়া হয়েছে। এটা ইতিহাসের অপমান।”

আরও পড়ুন: মোহনবাগানের হয়ে ফেড কাপ জয়ই জীবনের সেরা মুহূর্ত: উলাগানাথন

তাহলে উপায়? ধরে নেওয়া যাক, শতবর্ষ প্রাচীন মোহনবাগানকে ছেড়ে দিল সঞ্জীব গোয়েঙ্কা গোষ্ঠী। কিন্তু তারপর কী হবে? একটা বিকল্প ব্যবস্থা-ও তো করতে হবে নাকি? কী হতে পারে সেই বিকল্প ব্যবস্থা? অন্য একজন মেরিনারের কথায়, “সঞ্জীব গোয়েঙ্কা ব্যবসা করুন না, তাতে তো আমাদের কোনও সমস্যা নেই। উনি স্পন্সর হিসেবে থাকতেই পারেন। কিন্তু ওঁকে ক্লাবের ওপর ছড়ি ঘোরাতে দেব না আমরা।”