নোটে মেসির ছবি আসলে একটি মিথ্যা গুজব, জানাল আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক

0
57

বিশ্বদীপ ব্যানার্জি: ৩৬ বছর পর তৃতীয়বার ফুটবলে বিশ্বসেরা আর্জেন্টিনা। মূল কারিগর একজনই। বছর ৩৫ এর লিওনেল মেসি। এ মুহূর্তে যিনি গোটা দেশের নয়নের মণি। তাই করোনা ভাইরাসের থেকেও দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছিল খবরটি। এবারে নাকি লিও মেসির ছবি দেওয়া ব্যাংকনোট ছাড়া হতে চলেছে আর্জেন্টিনায়।

আরও পড়ুন: সত্যিই কি ম্যাটি স্টেইনম্যান আসছেন ইস্টবেঙ্গলে

- Advertisement -

কিন্তু গোটাটাই আসলে মিথ্যা গুজব। মেসির ছবি দেওয়া মুদ্রা ইস্যু করার আসলে কোনও পরিকল্পনাই নেই। সম্প্রতি এমনটাই জানিয়ে দিল আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক। এক নামী সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এমনটা জানিয়েছে তারা‌।‌

আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার পরই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল খবরটি। গত ২২ ডিসেম্বর টুইটারের জনৈক পাকিস্তানের নাগরিক দাবি করেছিলেন, “৩৬ বছর পর বিশ্বজয় উপলক্ষ্যে কাপ হাতে লিও মেসি ও গোটা দলের ছবি ছাপা একটি নোট ছাড়তে চলেছে আর্জেন্টিনা।” পাশাপাশি মেসির ছবিযুক্ত আর্জেন্টাইন পেসো বিলের-ও একটি ছবি শেয়ার করেন উক্ত নেটাগরিক। এই মুদ্রায় সত্যি সত্যিই লিও মেসি ও কাপ হাতে গোটা আর্জেন্টিনা দলের ছবি দেখা গিয়েছিল।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

তবে এ সবটাই আসলে ভুয়ো। জানিয়ে দিল আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক। সাক্ষাৎকারে তাদের তরফে বলা হয়, “গুজবে কান দেবেন না। মেসির ছবি দেওয়া নোট ইস্যু করার এখনই কোনও পরিকল্পনা নেই।” এছাড়া আরও জানানো হয়েছে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই ভুয়ো পোস্টে শেয়ার করা নোটের ছবিগুলোর সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত আর্জেন্টিনার আইনি দরপত্রের ছবিগুলি সামঞ্জস্যপূর্ণ নয়।