বিরিয়ানির স্বাদ বদল

0
91

লাইফস্টাইল ডেস্ক: শীতকাল মানেই পিকনিক, খাওয়া-দাওয়া আর দেদার হৈচৈ। পিকনিকের মেনুতে রীতিমত জাঁকিয়ে বসে আছেন রাইস- চিলি চিকেন কিংবা বিরিয়ানি। আর বিরিয়ানি মানেই আমাদের কাছে চিকেন অথবা মটন। তাই আপনাদের জন্য নিয়ে এসেছি বিরিয়ানির নতুন রেসিপি। অর্থাৎ সাধ্যের মধ্যে স্বাদ বদল –

১.রুই বিরিয়ানি:
উপকরণ – ৫০০ গ্ৰাম রূই মাছ, সর্ষের তেল, কালোজিরা ৫ গ্ৰাম, গোবিন্দভোগ চাল ৫০০ গ্ৰাম, কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, নুন।
প্রণালী- মাছ ভালো করে ধুয়ে নুনু-হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখুন। মাছ ভাজার তেলে ৪-৫ টা চেরা কাঁচা লঙ্কা, কালোজিরা ও জল ঝরানোর চাল ভেজে নিন। প্রেসার কুকারে ভাজা চালের একটি স্তরের ওপর কয়েক টুকরো মাছ ভাজা সাজিয়ে নিন। এই ভাবে কয়েকটি স্তর সাজিয়ে নিয়ে পরিমাণ মত গরম জলে নুন গুলে ঢেলে দিন। মনে রাখতে হবে যাতে বিরিয়ানির সব অংশে নুন পৌঁছাতে পারে। প্রেসার কুকারে প্রেসার এসে গেলে আঁচ কমিয়ে মিনিট দুই রান্না করুন।
আধঘন্টা পর গরম গরম পরিবেশন করুন রুই বিরিয়ানি।

২.চিংড়ি মাছের বিরিয়ানি:
উপকরণ – চিংড়ি ৭০০ গ্ৰাম, বাসমতী চাল ৫০০ গ্ৰাম, পেঁয়াজ ৩০০ গ্ৰাম, রসুন ১০ কোয়া,ঘি, সর্ষের তেল, আদাবাটা, লঙ্কার গুঁড়ো, কাঁচা লঙ্কা, নুন, গরম মশলা, ধনেপাতা।
প্রণালী- নুন-হলুদ মাখিয়ে চিংড়ি মাছ ভেজে তুলে নিন।ওই তেলে পিঁয়াজ, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, স্বাদ মত নুন ও পরিমাণ মত জল দিয়ে কষে নিন। তার মধ্যে মাছ, ধনেপাতা ও গরম মশলা দিয়ে নামিয়ে রাখুন।ডেকচিতে ভাতের স্তরের ওপর চিংড়ি মাছের কারি ও ঘি দিয়ে কয়েকটি স্তর সাজিয়ে নিন। একদম ওপরের স্তরে ধনেপাতা ছড়িয়ে ডেকচি ঢাকা দিয়ে অল্প আঁচে বসিয়ে দিন। ১০ মিনিট বাদে নামিয়ে গরম গরম পরিবেশন করুন চিংড়ি বিরিয়ানি।
তাহলে এবার আপনার পিকনিকের মেনুতে রাখতেই পারেন রুই বা চিংড়ি বিরিয়ানি।