Dessert Recipe: উৎসবের দিনে শেষপাতে পড়ুক এই মিষ্টি, দেখে নিন রেসিপি 

0
15

খাসডেস্ক: রাত হোক বা সকাল, অনেকেই শেষ পাতে মিষ্টি খেতে ভালোবাসেন। আর এই উৎসবের সময় মিষ্টি খাওয়ার মজাই আলাদা। মিষ্টির ছোঁয়া পেতে খুব সহজ উপায়ে বাড়িতে বসে আপনিও বানিয়ে নিতে পারেন সুস্বাদু আমন্ডের ক্ষীর। এটা স্বাস্থ্যকরের পাশাপাশি খুবই একটা উপকারী ডেজার্টও বটে।

তবে এখন বাঙালির একের পর এক উৎসব, পার্বণ তো লেগেই রয়েছে। এই আনন্দের সময় খাবারের পাশাপাশি এই ক্ষীর মেনুতে রাখলে এক্কে বারে মন খুশিতে ভরে যাবে। তবে শুধু খাবারের কথা ভাবলেই হল না, পাশাপাশি ভাবতে হবে শরীরের কথা শরীরকে সুস্থ রাখাটাও অত্যন্ত জরুরি। সুস্বাদু বাদাম ক্ষীর, এটা স্বাস্থ্যকর তো বটেই। দেখে নিন রেসিপি এই ক্ষীর বানানোর রেসিপি।

- Advertisement -

আরও পড়ুন-পুজোতে চুলের বিশেষ যত্ন নিতে মেনে চলুন এই ছোট টিপস গুলি…

উপকরণ:

এক লিটার দুধ

২৫টা আমন্ড

পরিমাণ মতো চিনি

১/৪ কাপ চাল

হাফ চা চামচ এলাচ গুঁড়ো

এক চিমটি কেশর

৫০ গ্রাম খোয়া

পদ্ধতি:

১, প্রথমে কড়াইতে দুধ ঢেলে হাই ফ্লেমে ভাল করে ফোটান। ঘন ঘন নাড়তে থাকবেন।

মিক্সিতে খোসা ছাড়ানো আমন্ড এবং কিছুটা দুধ ঢেলে মসৃণ পেস্ট তৈরি করুন। তারপর ওই মিক্সিতেই চাল ও সামান্য জল ঢেলে একটু পিষে নিন।

২, এরপর দুধ ফুটে অর্ধেক হয়ে গেলে তাতে চালের মিশ্রণ ও কেশর ঢেলে দিন। মাঝারি আঁচে ভাল করে ফোটান এই মিশ্রণ এবং ঘন ঘন নাড়তে থাকুন, যাতে পাত্রের নীচে বসে না যায়। দুধ ফুটে ফুটে একটু রঙ চেঞ্জ হবে এবং আরও ঘন হয়ে যাবে, চালও গলে যাবে, তখন বাদামের মিশ্রণটা ঢেলে দিন। মেশান ভাল করে। তারপর খোয়া ঢেলে নাড়তে থাকুন। আরও বেশ কিছুক্ষণ রান্না করুন।

৩, একদম গাঢ় হয়ে এলে পরিমাণমতো চিনি দিয়ে নাড়তে থাকুন। তারপর এলাচ গুঁড়ো মিশিয়ে দিন। ব্যস তৈরি বাদাম ক্ষীর। আপনি এটি গরম গরম পরিবেশন করতে পারেন, তবে ঠান্ডা করে পরিবেশন করলে আরও ভাল হবে। ওপরে পেস্তা ও আমন্ড কুচি ছড়িয়ে পরিবেশন করুন।