Food Recipe: মাত্র তিনটি উপকরণেই বানিয়ে ফেলুন লাসোনি চিকেন

0
47

খাস ডেস্ক: আমিষ পদের মধ্যে মাংস পাতে থাকলে আর কি চাই! মাটন ছাড়াও অনেক চিকেনপ্রেমী আছেন। তাদের কাছে চিকেন বলতে স্বর্গ। সেই সব চিকেনপ্রেমীদের জন্য রয়েছে এক নয়া রেসিপি। মাত্র কয়েকটি উপকরণেই বানিয়ে ফেলুন লাসোনি চিকেন। বাড়িতে অতিথিরা আসলে চটজলদি বানিয়ে ফেলতে পারবেন এই চিকেনের পদ।

সময়ও কম, খরচও কম, স্বাদেও দুর্দান্ত। একেবারে যাকে বলে পয়সা উশুল। অতিথি আপ্যায়নে থাকুক নতুনত্ব এই পদ। চলুন দেখেনি লাসোনি চিকেন বানাতে ঠিক কি কি উপকরণ লাগছে।

- Advertisement -

উপকরণ: চিকেন ২৫০ গ্রাম, সাদা তেল, ৩ টেবিল চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ কাঁচা লঙ্কা বাটা, টক দই ২০০ গ্রাম, গোটা গরম মশলা পরিমাণ মতো, নুন (স্বাদমতো), সামান্য চিনি, ধনেপাতা।

প্রণালী: মাংস আগে থেকে টক দই দিয়ে ম্যারিনেট করে রাখতে পারেন। প্রথমে কড়াইয়ে সাদা তেল দিয়ে তা গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে তার মধ্যে গরম মশলা দিন। হালকা লাল রঙের হলে এক চামচ রসুন বাটা ও কাঁচা লঙ্কা বাটা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। নুন ও সামান্য চিনি দিন। দইয়ের অত্যধিক টক ভাব কমাতে হালকা চিনি দেওয়া প্রয়োজন।

এরপর ফেটানো টক দই সহ একটু জল দিয়ে ভালো করে ফুটতে দিন। এরপর বাকি রসুন বাটা ও কাঁচা লঙ্কা বাটা দিয়ে দিন। অল্প ফুটে গেলে নামিয়ে নিন। নামানোর আগে ধনেপাতা ছড়িয়ে নিন। এই পদ আপনি বেশি ঝোল অথবা অল্প গ্রেভি দুই রকম ভাবেই রান্না করতে পারে। গরম গরম পরিবেশন করুন যে কোনও ধরনের রাইস কিংবা পরোটার সঙ্গে।