পুজোয় নো টেনশন, ভেগানদের জন্য রইল দুর্দান্ত এক রেসিপির সন্ধান

0
17

খাস ডেস্ক: দিন কয়েক পরেই বাঙালির প্রিয় উৎসব দুর্গা পুজো। আর পুজো মানেই জমিয়ে খাওয়া দাওয়া। মাছ-মাংস- মিষ্টিতে ভরা পেটপুজো। কিন্তু যাঁরা এসব খান না অর্থাৎ নিরামিষাশী তাঁরা কি করবেন? না খেয়ে কি হা করে বসে থাকবেন।

আরে নো টেনশন। ভেগানদের জন্যও রয়েছে এক সুস্বাদু এবং দারুণ রেসিপির সন্ধান। নাম তার মালাই কোফতা কারি। রেস্তোরাঁ এবং ডিনার পার্টিতে এই নিরামিষ খাবারের বেশ চল রয়েছে। মালাই কোফতা কারি একটি সমৃদ্ধ ক্রিমি, মৃদু এবং সামান্য মিষ্টি পনিরের খাবার।

যা বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের মুখে একদম জল এনে দেয় এবং প্রায় সকলেই এটি পছন্দ করেন। আপনি এটি কোনও বিশেষ উপলক্ষ্য, উৎসব এবং ডিনার পার্টিতে তৈরি করতে পারেন।এই ভারতীয় পনির রেসিপিটি মটর পনির বা কড়াই পনিরের মতো সাধারণ পনির রান্নার জন্য একটি দুর্দান্ত বিকল্প খাবার। নান বা পরোটার সঙে পরিবেশন করলে একদম জমে যাবে রাতের খাবার।

উপকরণ- সিদ্ধ আলু, পনির, ময়দা, ধনেপাতা কুচি, পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, টমেটো পেস্ট, ক্রিম বা মালাই, কিশমিশ, কাজুবাদাম, হলুদ, লঙ্কাগুঁড়ো, কসৌরি মেথি, নুন, চিনি।

পদ্ধতি- প্রথমে সিদ্ধ আলুকে ৪-৬ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ফলে কোফতা রান্না করতে সহজ হবে। এবার একটি পাত্রে সিদ্ধ আলু, পনির, ময়দা দিয়ে ভালো করে মেশান। এই মিশ্রণ মাখার সময় খেয়াল রাখতে হবে যাতে এটি খুব বেশি শক্ত বা নরম না হয়ে যায়।

তারপর এতে নুন, ধনেপাতা কুচি দিয়ে মাখতে থাকুন ভালো করে। এরপর কাজুবাদাম এবং কিসমিস ছোট ছোট টুকরো করে কাটুন। এগুলির সঙ্গে চিনি দিয়ে মিশিয়ে নিন। এবার কড়াইতে তেল গরম করুন। ওই মিশ্রণ থেকে একটু করে ডো নিয়ে গোল গোল করে গড়ে নিন হাতের তালুতে দিয়ে।

এতে ড্রাই ফ্রুটসের কুচি দিন পুর হিসাবে। তারপর তেলে দিয়ে ভেজে নিন। আপনি চাইলে একটু ময়দা গুড়ো মাখিয়ে নিতে পারেন এর গায়ে। গ্রেভি তৈরির পদ্ধতি- প্রথমে কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ, আদা রসুন পেস্ট এবং টমেটো পেস্ট দিয়ে ভাজুন। কাজু বাদামের পেস্ট গরম দুধের সঙ্গে মিশিয়ে ভাজা পেস্টের মধ্যে ঢেলে দিন।

কসৌরি মেথি বাদে, সমস্ত শুকনো মশলা পেস্টের মধ্যে যোগ করুন এবং তেল আলাদা না হওয়া পর্যন্ত ভাজুন। জল দিন। ক্রিম/মালাই, চিনি এবং কসৌরি মেথি দিন। তেল আলাদা হওয়া শুরু না হওয়া পর্যন্ত এটি নাড়ুন। এটি হয়ে গেলে ভাজা কোফতাগুলিকে গ্রেভিতে দিয়ে গরম গরম পরিবেশন করুন।