ছুটির দিনে ডিনার হোক বা লাঞ্চ, প্লেটে থাকুক মুর্গ বেমিসাল

0
17

খাস ডেস্ক: বাড়িতে হঠাৎ কোনও অতিথি এসে পড়লে চিকেন দিয়ে চটপট কিছু একটা সহজেই বানিয়ে ফেলা যায়। কিন্তু চিকেন দিয়ে কী বানাবেন? চিলি চিকেন, চিকেন কারি বা চিকেন কষা তো অনেক খেয়েছেন। ছোট থেকে বড়, সকলেরই পছন্দের খাবারের তালিকায় রয়েছে চিকেন।

এমনকি, যারা একটু স্বাস্থ্য সচেতন, এরিয়ে যেতে চান তেল-মশলাদার চিকেনের পদ, তাঁদের জন্যও এই খাবারটি আদর্শ। বাঙালি, মোঘলাই, চাইনিজ, কোরিয়ান, ইতালিয়ান- সব ধরণের খাবারই ট্রাই করেছেন। এবার বাড়িতে ট্রাই করুন মুর্গ বেমিসাল।

- Advertisement -

আজ চিকেনের এই নতুন রেসিপি চেখে দেখতে পারেন। নতুন স্বাদের এই চিকেনের পদ নান, পরোটা, পোলাও, গরম ভাত— সব কিছুর সঙ্গেই জমিয়ে খেতে পারেন। শিখে নিন রেস্তোরাঁর মতো মুর্গ বেমিসাল বানানোর সহজ পদ্ধতি। তাহলে দেখে নিন কীভাবে করবেন, কী কী লাগবে-

উপকরণ- চিকেন ব্রেস্ট,চিজ, কাঁচা লঙ্কা, আদা, নুন, গোটা জিরে, রসুন, পেঁয়াজ, টমেটো পেস্ট, ঘি, কাজুবাদাম বাটা, হলুদ, লঙ্কা গুঁড়ো, চিলি পাউডার, জিরে, কসৌরি মেথি, গরম মশলা, তেল।

পদ্ধতি- প্রথমে চিকেন ব্রেস্ট ভালো করে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর বেলন দিয়ে পিটিয়ে একটু চেপ্টে নিন। এবার এতে চিজ ও আগে থেকে বানিয়ে রাখা চিকেন কিমা ভরে রোল করে নিন। এরপর দই ও সবরকম মশলা মাখিয়ে তন্দুরে গ্রিল করতে দিন।

হয়ে গেলে কড়াইতে তেল দিন। তেল গরম হলে এর মধ্যে গোটা জিরে, রসুন দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এবার পেঁয়াজকুচি, হলুদ, টমেটো, কাজুবাদামের পেস্ট দিয়ে দিন। তেল বেরিয়ে না আসা পর্যন্ত কষতে থাকুন।

এতে বাকি মশলা, ঘি ও চিজ মিশিয়ে নাড়তে থাকুন। এবার একটি পাত্রে তন্দুরে রান্না করা চিকেন রোল রেখে উপর থেকে এই গ্রেভি ঢেলে দিন। পরিবেশনের আগে উপর থেকে টুকরো করা চিজ দিয়ে সাজিয়ে নিন।