জন্মদিনে তৈরি করুন জিভে জল আনা ‘লিচুর পায়েস’, রইল রেসিপি…

0
45

খাস ডেস্ক: পায়েস খাওয়ার তো কোনও বাঁধাধরা কাল নেই, যেকোনও সময়েই আপনি পায়েস বানিয়ে খেতে পারেন। জন্মদিন হোক বিবাহ বার্ষিকী, সবেই পায়েস শুভ বলেই মানা হয়। আর এখনতো গরমকাল। এই সময় আম, লিচু তো সময় পাওয়াই যায়।

তাই এবার আপনাদের জন্য রইল লিচুর পায়েসের রেসিপি। যা চটজলদি বানিয়ে ফেলতে পারবেন আপনি। আর এমনিতেই হজম শক্তির উন্নতিতেও লিচু খাওয়া খুবই উপকারী। তাহলে চলুন দেখে নি কি ভাবে বানাবেন এই রেসিপি।

- Advertisement -

আরও পড়ুন-জামাইষষ্ঠীর আগে বাড়ল বা কমল সোনার দাম, জেনে নিন কলকাতায় কত…

উপকরণ: ১ লিটার ফুল ফ্যাট দুধ, ১ কাপ গোবিন্দভোগ চাল, ২ থেকে ৩ চামচ খোয়া ক্ষীর, ২০০ গ্রাম চিনি, ১/২ কাপ শুকনো ফল (কাজু, বাদাম, পেস্তা, কিসমিস কুচো করে কাটা), ২টো এলাচ, ২টো তেজপাতা এবং কুচি কুচি করে কাটা ৮টি লিচু।

পদ্ধতি:
১, প্রথমে মাঝারি আঁচে একটি কড়াইয়ে দুধ ফোটাতে হবে। দুধ ফুটে ঘন হোক।
২, অন্যদিকে চাল জলে ভিজিয়ে রাখতে হবে কয়েক ঘণ্টা। দুধ ঘন হয়ে হলুদ হয়ে এলে তাতে চাল দিতে হবে। চাল সেদ্ধ না হওয়া পর্যন্ত ফুটুক।
৩, এরপর সেদ্ধ হয়ে এলে তাতে এলাচ গুঁড়ো ও তেজপাতা দিতে হবে। কিছু ক্ষণ রান্না করার পর, লিচুর খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে তাতে মিশিয়ে দিতে হবে।
৪, তারপর খোয়া ক্ষীর, স্বাদমতো চিনি দিয়ে নেড়ে দিতে হবে ভালো করে। ২ মিনিট রান্না করা পর পায়েস ঘন হয়ে এলে একটি পাত্রে ঢেলে নিতে হবে। পরিবেশনের আগে কাজুবাদাম, কিসমিস, পেস্তা দিয়ে সাজিয়ে দেওয়া যায়।