খুব সহজেই বাড়িতে বানিয়ে নিন জিভে জলা আনা মুড়ি ঘন্ট…

0
18

খাস ডেস্ক: মুড়িঘন্টের নাম শুনলেই প্রত্যেকটি বাঙালির জিভে জল আসে। তবে সবাই ভাবে মুড়িঘন্ট বানাতে হয়ত অনেক হ্যাপা। কিন্তু খুব সহজেই বাড়িতেই বানিয়ে নিন এই বাঙালির জনপ্রিয় খাবার। দেখে নিন কিভাবে সহজেই বাড়িতে বানাবেন মুড়িঘন্ট।

উপকরণ
রুই মাছের মাথা টুকরো করে কাটা
১৫০ গ্রাম গোবিন্দভোগ চাল
৩ টে বড় পেঁয়াজ মিহি করে কুচানো
২টো টমেটো মিহি করে কুচানো
১ টেবিল চামচ আদা বাটা
১টেবিল চামচ রসুন বাটা
২চা চামচ জিরের গুঁড়ো
১ চা চামচ ধনের গুড়ো
১চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
১চা চামচ ঝাল লঙ্কার গুঁড়ো
১ টেবিল চামচ ঘি
১চা চামচ গরম মশলা গুঁড়ো
২টো তেজপাতা
২টো গোটা এলাচ
১টুকরো দারচিনি
৩ টেবিল চামচ সর্ষের তেল
১চা চামচ ১ চা চামচ চিনি
২টো মাঝারি আকারের ২ টো আলু টুকরো করে কাটা
স্বাদমতো লবণ
পরিমাণ মতো হলুদ গুঁড়ো

পদ্ধতি:
১, প্রথমে কড়াইতে তেল গরম করে মাছের মাথা গুলোকে ভাল করে পরিষ্কার করে ধুয়ে নিয়ে নুন হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখতে হবে। এবার ওই তেলের মধ্যে আলুর টুকরোগুলো কে ভেজে তুলে রাখতে হবে। এরপর গোবিন্দভোগ চাল গুলিও ওই তেলের মধ্যে হালকা করে ভেজে নিয়ে তুলে রাখতে হবে।
২, এবার একটি ননস্টিক প্যানে ১টেবিল চামচ সরষের তেল ভালো করে গরম করে নিতে হবে। তেল ভালো করে গরম হবার পর ওই তেলের মধ্যে এক এক করে তেজপাতা, গোটা এলাচ ও দারচিনি ফোড়ন দিতে হবে।
৩, পেঁয়াজ ভালো করে ভাজা হবার পর ওর মধ্যে টমেটো কুচি গুলো দিয়ে ভাজতে হবে। দু মিনিট পর ওই তেলের মধ্যে এক এক করে আদা বাটা,লঙ্কা গুঁড়ো, ধনেগুঁড়ো, জিরের গুঁড়ো, লবণ ও রসুন বাটা দিয়ে ভালো করে সব মসলা কষতে হবে।
৪, মিনিট ধরে ভালো করে সব মসলাকে কষানোর পরে ওর মধ্যে আগে থেকে ভেজে রাখা আলুর টুকরোগুলো ও চাল গুলি কে দিয়ে দিতে হবে। আলু ও চালের সঙ্গে ভালো করে সব মসলা গুলোকে মিশিয়ে নিতে হবে। দেড় কাপ মতো জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।
৫, এরপর ভাজা মাছের মাথা গুলিকে ওই মসলার মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। আরো ২ মিনিট ঢেকে রান্না করতে হবে। দু মিনিট পর ঢাকনা সরিয়ে ঘি ও গরম মসলা ছড়িয়ে ভাল করে মিশিয়ে নিয়ে গ্যাস অফ করে দিতে হবে। গোবিন্দভোগ চাল দিয়ে মাছের মুড়িঘন্ট তৈরি হয়ে গেল।