জামাইষষ্ঠীর স্পেশাল লাঞ্চে পরিবেশন করুন ইলিশ পোলাও, রইল রেসিপি…

0
182

খাস ডেস্ক: খাদ্যরসিক বাঙালিদের কাছে মাছ মানেই আবেগ। এমন খুব কম লোকই আছে যাদের মাছ পছন্দ নয়। মাছের ভাপা থেকে শুরু করে ঝোল,ভাজা প্রতিটি রেসিপি গুলি মন ছোঁয়ার মত। আর এখন তো বাঙালি ইলিশ দিয়ে বিরিয়ানিও বানাতে পারে।

তবে এবার জামাইষষ্ঠী উপলক্ষ্যে বাড়িতেই বানিয়ে ফেলুন ইলিশ পোলাও। জামাই আদরে দুপুরের খাবার যা এক্কেবারে জমিয়ে দেবে। চলুন জেনে নেওয়া যাক এই রেসিপি তৈরির সহজ পদ্ধতি।

- Advertisement -

আরও পড়ুন-জামাইষষ্ঠীর স্পেশাল মেনুতে শেষ পাতে পরিবেশন করুন ‘আম ক্ষীর’, রইল রেসিপি…

ইলিশ পোলাও বানানোর উপকরণ: পোলাও এর চাল ৫০০ গ্রাম, ইলিশ মাছ ১২ টুকরো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, টকদই ১ কাপ, নুন স্বাদ মতো, দারচিনি ২ টুকরো, এলাচ ৪টি, পেঁয়াজ বাটা ৩/৪ কাপ, পেঁয়াজ স্লাইস আধ কাপ, জল ৪ কাপ, কাঁচামরিচ ১০টি, চিনি ১ চা চামচ, তেল আধ কাপ।

ইলিশ পোলাও বানানোর পদ্ধতি:
১, ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে শুধু মাঝের অংশের টুকরোগুলো নিতে হবে। এবার মাছের টুকরোগুলোতে আদা, রসুন, নুন ও দই মাখিয়ে ম্যারিনেট করে রাখতে হবে ১৫ মিনিট। তেল গরম করে দারুচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মশলা কষিয়ে নিতে হবে।
২, এরপর মশলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করতে হবে। জল শুকিয়ে তেল ওপর উঠলে মাছ মশলা থেকে তুলে নিতে হবে।
৩, এবার একটি অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তাতে চাল দিয়ে নাড়তে হবে। মাছের মশলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে জল ও স্বাদ মতো নুন দিয়ে ঢেকে দিতে হবে। জল শুকিয়ে এলে মৃদু আঁচে আরও ১৫ মিনিট থাকুক। ৪, এরপর গ্যাস থেকে নামিয়ে নিতে হবে। একটি বড় পাত্রে পোলাওয়ের ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখতে হবে। ওপরে পেঁয়াজ ভাজা দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে ইলিশ পোলাও।