ধাবা স্টাইলে সুস্বাদু ‘নিরামিষ খাবার’, সহজেই বানিয়ে নিন পনিরের এই রেসিপি

0
46

খাস ডেস্ক: আচমকাই বাড়িতে উপস্থিত হয়েছে অথিতি। আপনি প্রস্তুত না থাকলেও অথিতি আপ্যায়নে কোনও রকম ত্রুটি রাখতে চান না। কিন্তু হাতে খুবই কম সময়। তাছাড়াও স্পেশ্যাল কিছু বানিয়ে খাওয়াতে চান? কিন্তু কি রান্না করবেন ভেবে পাচ্ছেন না।

তবে বাড়িতে যখন অথিতিতে এসেছে, তখন তাঁদের মন জয় তো করতেই হবে। কিন্তু স্বাদ হবে চমত্‍কার, মুখে দিলেই মনে হবে স্বর্গ, এমন রেসিপির কোথায় পাবেন? তবে এবার অথিতিদের মন খুশি করার রেসিপি রইল আপনাদের জন্য। কম খরচে স্বাদেও দুর্দান্ত এই স্পেশ্যাল ডিস বানিয়ে মন জিতে নিন অতিথির। বাড়িতেই বানিয়ে নিন ‘স্পেশাল নিরামিষ পনির গ্রেভি মাসালা’।

আরও পড়ুন-ঘরোয়া পার্টি হোক জমজমাট, টিক্কা-কাবাবের সঙ্গে মেনুতে রাখুন এই চাটনি

উপকরণ:

পনির ৫০০ গ্রাম

নুন, মিষ্টি স্বাদ মত

সাদা তেল ৫ টেবিল চামচ

মাখন ১ টেবিল চামচ

মশলার উপকরণ:

শুকনো লঙ্কা, এলাচ, দারচিনি, লবঙ্গ, গোলমরিচ

কাজু এক মুঠো

সাদা তিল এক মুঠো

নারকেল কোরা এক মুঠো

এক চামচ বেসন

পদ্বতি:

১, প্রথমে পনিরগুলোকে টুকরো টুকরো করে কেটে হালকা নুন জলে ভাপিয়ে রেখে দিতে হবে।

২, এরপর মশলার জন্য যা যা বলা হয়েছে, সেগুলোকে শুকনো খোলায় হালকা করে ভেজে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে।

৩, এরপর গ্রেভি বানানোর জন্য কড়াইতে সাদা তেল গরম করে একে একে আদা বাটা, টমেটো বাটা, ক্যাপসিকাম বাটা, কাঁচা লঙ্কা বাটা এবং ওপরের বলা মশলা, হলুদ গুঁড়া সামান্য এবং লঙ্কা গুঁড়ো ও গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়া চাড়া করতে হবে। এর মধ্যে পনিরের টুকরোগুলো দিয়ে ভালো করে উষ্ণ দুধ, নুন মিষ্টির স্বাদ মত দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে।

৪, এরপর বেশ খানিকক্ষণ পরেই ঢাকা খুলে মাখো মাখো হয়ে এলে মাখন এবং সামান্য কাসুরি মেথি হাতে ঘষে ছড়িয়ে দিলে একবারে তৈরি হয়ে যাবে ‘স্পেশাল নিরামিষ পনির গ্রেভি মাসালা’।