এবার বাড়িতেই সহজ উপায়ে বানিয়ে নিন সুস্বাদু ‘গন্ধরাজ মোমো’, রইল রেসিপি

0
50

খাস ডেস্ক: বর্তমানে সময়ে সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল গন্ধরাজ মোমো। মানুষ ঝাঁকে ঝাঁকে ওই বিখ্যাত মোমো খাওয়ার জন্য একাধিক জায়গায় যাচ্ছেন। দোকান দোকানে ভিড় বাড়ছে। অল্প কয়েকদিনের মধ্যেই এই মোমো বেশ জনকপ্রিয় হয়ে উঠেছে।

আর খুশির খবর হল, এই মোমো আপনি বাড়ি বসেই বানিয়ে নিতে পারবেন। বিকেলবেলা চটজলদি বানিয়ে ফেলতে পারেন, অথবা বাড়িতে যদি কোনো অতিথি আসে তাহলে নির্বিঘ্নে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি। তাহলে আর দেরি না করে আজই বাড়িতে চটজলদি বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের গন্ধরাজ মোমো।

আরও পড়ুন-আম খেতে ভালবাসেন, বাড়িতেই বানিয়ে নিন ‘কাঁচা আমের জিলিপি’, রইল রেসিপি…

উপকরণ:
ময়দা ২ কাপ
সাদা তেল ১ কাপ
গন্ধরাজ লেবু দুটো
মুরগির মাংস ৫০০ গ্রাম
পেঁয়াজ কুচি ১ চা চামচ
রসুন কুচি ১ চা চামচ
আদা বাটা ১ চা চামচ
লঙ্কাবাটা স্বাদমতো
নুন মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ

পদ্ধতি:
১, ময়দা ভালো করে সাদা তেল দিয়ে মেখে নিতে হবে। এরপর এর মধ্যে এক টেবিল-চামচ সবুজ ফুড কালার মেশাতে হবে। গন্ধরাজ লেবুর রস দিতে হবে। ১ ঘন্টার মতন সুতির কাপড় জড়িয়ে ময়দা রেখে দিতে হবে।
২, এরপর গ্যাসে চার কাপ জল গরম করে তার মধ্যে কাঁচা পেঁয়াজ, সামান্য মুরগির মাংস, নুন, মিষ্টি স্বাদ মত, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে ফোটাতে হবে।
৩, এরপর ফ্রাইং প্যানে সামান্য সাদা তেল গরম করে পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি এবং রসুন বাটা, আদা বাটা দিয়ে মুরগির মাংসের কিমা, গন্ধরাজ লেবুর রস দিয়ে ভালো করে পুর বানিয়ে নিতে হবে।
৪, এরপর ময়দার লেচি বেশ বড় করে বেলে নিতে হবে। তারপরে একটি বাটির সাহায্যে গোল গোল করে কেটে নিতে হবে। তারপর হাতের মধ্যে একটি নিয়ে এর মধ্যে মুরগির মাংসের পুর দিয়ে মোমোর মুখ ভালো করে বন্ধ করে দিতে হবে।
৫, এরপর একটি বড় পাত্রের মধ্যে জল গরম করতে হবে ফুটো ফুটো তালার উপরে তেল মাখিয়ে ঘরে রাখা মোমোগুলি রেখে দিতে হবে, উপরে চাপা দিয়ে রাখতে হবে। অন্তত কুড়ি মিনিট সময় দিতে হবে। তৈরি করা সুপের মধ্যে গন্ধরাজ লেবু মিশিয়ে দিতে হবে, এরপর গরম গরম পরিবেশন করুন গন্ধরাজ মোমো।