তপ্ত গরমে তেষ্টা মেটাতে এবার বাড়িতেই বানিয়ে নিন ‘পাঞ্জাবি লস্যি’

0
24

খাস ডেস্ক: একে করোনার আতঙ্ক, অন্যদিকে প্যাচপ্যাচে গরম। গ্রীষ্মের তপ্ত গরমে তেষ্টা মেটাতে মন সবসময় কোনও ঠান্ডা পানীয়ের দিকে চলে যায়। কিন্তু বাইরে করোনা কালে এখন তো যাওয়া যাবে না। এই গরমে একেবারে হাঁসফাঁস অবস্থা। ঠাণ্ডা রাখতে তাই বাড়িতেই বানিয়ে নিন মনপসন্দ এই পানীয়। গলা ভেজাতে তাই হাজির ‘পাঞ্জাবি লস্যি’।

জনপ্রিয় এবং সুস্বাদু এই লস্যিতে শরীর ঠান্ডা তো থাকবেই, সঙ্গে এই কঠিন সময়ে মনও ভালো হবে। আর আপনি যদি পছন্দ করে থাকেন এই পানীয় তাহলে তো কোনও কথাই নেই। কারণ এই পরিস্থিতিতে চিকিৎসকেরা আগে নিজের মনকে শান্তি দিতে বলছেন। যা ভালো লাগে তাই করতে বলছেন আর সব শেষে পজিটিভ থাকুন নিজের পছন্দের খাবার খেয়ে।

- Advertisement -

এই পাঞ্জাবি লস্যি পাঞ্জাবেই সবচেয়ে বেশি বিখ্যাত। এই লস্যির জন্মস্থানও পাঞ্জাবেই। শুধু ভারতেই নয়, সারা বিশ্বেই এই লস্যি পরিচিত। তবে এই লস্যি বানাতে পাঞ্জাবিরা কাঠের তৈরি ব্লেন্ডার ব্যবহার করেন। তবে এখন বেশি ইলেকট্রিক ব্লেন্ডারই ব্যবহার করা হয়। তাতে অনেত সময় কম লাগে।

চটজলদি বানানো যায়। আর আপনি যদি ঘরে পাতা দই দিয়ে লস্যি বানান তাহলে তা যেমন একদিকে স্বাস্থ্যকর আবার অন্যদিকে সুস্বাদুও হবে। তবে আপনি মিষ্টির দোকানের তৈরি দই দিয়েও বানাতে পারেন পাঞ্জাবি লস্যি। তাহলে জেনে নিন এই লস্যি বানাতে কি কি লাগবে-

উপকরণ: এক কাপ টক দই, হাফ কাপ চিনি, হাফ চা চামচ এলাচ গুড়ো, এক চা চামচ কনডেন্সড মিল্ক, এক চা চামচ কাজুবাদাম কুচি, এক চা চামচ বাদাম কুচি, হাফ চা চামচ পেস্তা কুচি, হাফ চা চামচ গোলাপ জল, এক কাপ কনডেন্সড মিল্ক, কেশর।

সাজানোর জন্য লাগবে- এক টেবিল চামচ খোয়া ক্ষীর, দুটি আমন্ড কুচি, ২-৩টি কাজুবাদাম, দুটি চেরি ফল, ৩-৪টি কিসমিস

পদ্ধতি- প্রথমে ব্লেন্ড করার জন্য একটি বড় পাত্র নিন। তাতে এক কাপ টক দই দিন। এর মধ্যে তিন থেকে চার চামচ চিনি দিন। চিনি যতক্ষণ না সম্পূর্ণ গলে যাচ্ছে ততক্ষণ ব্লেন্ড করুন। এবার কেশর ভেজানো দুধটি এর মধ্যে ঢেলে দিন। আবার কিছুক্ষণ ভালোভাবে মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণে এলাচ গুড়ো দিয়ে ফের ব্লেন্ড করুন।

তারপর এতে কনডেন্সড মিল্ক দিন। মিশ্রণটি বেশ থকথকে ও গাঢ় হলে এবার তাতে কয়েক ফোঁটা গোলাপ জল দিন। এবার কয়েকটি আইস কিউব দিয়ে ফের একবার ব্লেন্ড করুন। শেষে একটি বড় সাইজের গ্লাসে লস্যিটি ঢেলে তাতে কাজু বাদাম কুচি, খোয়াক্ষীর গুড়ো, আমন্ড ও চেরি দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা পাঞ্জাবি লস্যি।