মুখরোচক মাশরুম ফ্রুট চাট খেলেই ঝরবে ওজন

0
16

খাস ডেস্ক: এমনিতেই অতিমারী এসে জীবনযাপনের চেনা ছবিটা অনেক বদলে দিয়েছে। তার উপরে রয়েছে এক জায়গায় বসে বসে কাজ, বাড়ছে স্ট্রেস। এই পরিস্থিতিতে শরীর চাঙ্গা রাখাটাই একটি চ্যালেঞ্জ। এই সব কারণে কিছু বদল আসাটাই স্বাভাবিক।

আর এই বদলের সঙ্গে মানিয়ে নিতে গেলে লাইফস্টাইল, বিশেষ করে রোজকার ডায়েটটাকেও একটু বদলে নিতে হবে আমাদের। না হলে পরিপাকে সমস্যা, হজম না হওয়া লেগেই থাকবে। অনেকেই আছেন যাঁরা পুষ্টিবিদের পরামর্শ মেনে নিয়মিত ডায়েট চার্ট ফলো করেন, নিয়ম মেনেই সব করেন।

- Advertisement -

কিন্তু তাও কমছে না বেলি ফ্যাট। বাড়তে থাকা ওজন ও পেটে জমা মেদ সকলকে দুশ্চিন্তায় ফেলে দেয়। ফলে ওজন কম করার জন্য তৎপর থাকেন সকলে। এর জন্য নিয়মিত ব্যায়াম করতে হয়। ওজন কম করার জন্য সাধারণত ঘরোয়া উপায়ের ওপরই বেশি জোর দেওয়া হয়।

তেল ছাড়া খাবার, সবুজ শাকসব্জি ওজন ঝরাতে সাহায্য করে ঠিকই। তবে সেটা মেদ ঝরানোর একটা উপায়। অন্য উপায়ও আছে। আর সেই উপায়ে প্রতিদিন মেদ ঝরাতে পারবেন আপনিও। এতে বদল হবে জিভের স্বাদ। মন হবে আনন্দে ভরা। অথচ খাবারও হয় পুষ্টিকর উপাদানে পূর্ণ। ওজনও কমবে লাফিয়ে। কী সেই উপায়? সেই উপায়ের নাম ‘স্বাস্থ্যকর চাট’।

এর নাম মাশরুম-ফলের চাট। মাশরুম হল লো ক্যালোরি, ফ্যাট-ফ্রি, কোলেস্টেরল ফ্রি, গ্লুটেন ফ্রি এবং সোডিয়ামের পরিমাণ কম থাকে ৷ ভিটামিন ডি-যুক্ত সেলেনিমা, পটাশিয়াম, রিবোফ্ল্যাভিন, নিয়াসিন থাকে ৷ এটি তাই ওজন নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে ৷ তাহলে দেখে নিন রেসিপিটি-

উপকরণ- আনারস, আপেল, কিউয়ি, সস, দই, লঙ্কার গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, ধনে পাতা কুচি, চাটমশলা।

পদ্ধতি- প্রথমে টুকরো করে কেটে রাখা আনারস, আপেল এবং কিউয়ি একটি পাত্রে রাখুন। এর সঙ্গে মেশান মাশরুম। এবার একটি বড় বাটিতে ফল আর মাশরুমের মধ্যে দিন দই, লঙ্কার গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, ধনে পাতা কুচি এবং চাটমশলা। সবসমেত একটু টস করে নিন একবার। এবার স্কিয়ার মধ্যে ফল আর মাশরুম ঢুকিয়ে গ্রিল করে নিন কয়েক মিনিট। ব্যস তৈরি হয়ে গেল ভিটামিন খনিজে পূর্ণ ফলের চাট।