জেনে নিন কী করলে পাবেন নায়িকাদের মতন সুন্দর ও মসৃণ নখ

0
22

খাস ডেস্ক: সব কিছুর যত্ন নিলেও বেশির ভাগ সময়েই অবহেলিত হয় আমাদের নখ। আমাদের হাত‌- পায়ের সৌন্দর্য বৃদ্ধি করে নখ। তবে‌ ব্যস্ততার কারণে নখের পরিচর্যা নিয়মিত করা হয় না। বেশিরভাগ সময় চটজলদি লাগিয়ে ফেলা হয় নেলপলিশ।

তাতে নখের ক্ষতি হয় ভীষণ। আবার পার্লারে গিয়ে নষ্ট করার মতো হাতে সময়‌ও নেই। তার মধ্যে পুজো দরজায় কড়া নাড়ছে। তাই জেনে নিন ঘরোয়া উপায়ে নখ পরিচর্যার সহজ কয়েকটি পদ্ধতি-

প্রথমত, নখকে সবসময় পরিষ্কার রাখতে হবে। তবে যদি ভাবেন সাবান অথবা হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুলেই হয়ে যাবে তা একেবারেই ভুল। হালকা করে জল গরম নিন। তাতে কয়েক ফোঁটা লেবুর রস, শ্যাম্পু ও নুন মিশিয়ে ১০- ১৫ মিনিট হাত ভিজিয়ে রাখুন। টুথব্রাশ দিয়ে নখে জমে থাকা ময়লা পরিষ্কার করে ফেলুন।

দ্বিতীয়ত, করোনার কারণে প্রতিনিয়ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাচ্ছে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়শ্চেরাইজার লাগিয়ে নেওয়া আবশ্যিক। অলিভ অয়েল লাগিয়ে নিলেও মিলবে ভালো ফল।

তৃতীয়ত, দীর্ঘ দিন নেলপলিশ লাগিয়ে রাখার ফলে নখে হলুদ দাগ দেখা যায়। পাতিলেবুর রস ১০ মিনিট লাগিয়ে রাখুন। নখের জেল্লা ফিরবে খুব তাড়াতাড়ি। তার‌ই সঙ্গে নখ হবে শক্ত।উল্লেখ্য, স্বভাবেই হোক বা চিন্তাগ্ৰস্ত অবস্থায় অনেককেই দেখা যায় দাঁত দিয়ে নখ কাটতে। এটি করবেন না। তা দৃষ্টিকটু এবং নখের আকার নষ্ট হয়ে যায়। নেলপলিশ তোলার জন্য রিমুভার ব্যবহার করুন। অন্য কিছু দিয়ে খুঁটে খুঁটে নেলপলিশ তুলবেন না। নেলপলিশ তোলার পর অন্তত তিনদিন পর আবার মনের মতো করে সাজিয়ে তুলুন নখকে।