কলকাতা: শিল্প কোনও জাত মানে না, ধর্ম মানে না, শিল্পের কোনও রঙ হয় না, রূপ হয় না, শিল্প শিল্পীর ছোঁওয়াতেই অমর হয়ে থেকে যায়। থিয়েটারের মঞ্চ কত শিল্পীর জন্মস্থান। এমনই এক শিল্পী সম্প্রতি দর্শকের মনে দাগ কেটেছেন। বাংলা থিয়েটারের এই মূহুর্তে এক আলোচিত নাম রাজ দাস। অভিনয়ের মঞ্চে অসাধারণত্বের পরিচয় দিয়ে দর্শকের মনে স্থান করে নিয়েছেন এই রূপান্তরকামী মহিলা।
রবিঠাকুরের ‘চিত্রাঙ্গদা’-র আদলেই অভিনেতা রাজ দাস একক অভনয়ে মাতিয়ে তুলেছেন মঞ্চ। সুচরিতা বড়ুয়া চট্টোপাধ্যায়ের রচিত নাটক ‘অরূপ কথা’ নাটক। এই নাটকে সুরূপা, কুরূপা দুই রূপেই অনবদ্য অভিনয়ের পরিচয় দিয়েছেন অভিনেতা। শুধু তাই নয়, সেই ‘বধূ কোন আলো লাগল চোখে’-র সুরে মঞ্চের রঙিন আলোয় অপরূপা বেশে অসাধারণ ছাপ ফেলেছেন তিনি। নাটকের মূল চারটি চরিত্রের মধ্যে অন্যতম অর্জুন এবং মদন। সব কটা চরিত্রে তিনি একাই মঞ্চের মুখ্য চরিত্র।
আলাদা আলাদা অভিনয়ের শৈলীতে তাঁকে দেখা যায় অবিকল সেই চরিত্রের সাথেই মিশে যেতে। ‘বধূ কোন আলো লাগল চোখে’ সুরে সুরূপা থেকে অর্জুন সবেতেই তিনি অসামান্য অভিনয়ের পরিচয় দিয়েছেন। অর্জুনের সঙ্গে মিলন দৃশ্য থেকে আস্থা হারানো সুরূপা দুইয়ের মিলনেই রাজ দাস যেন অবিকল চরিত্রগুলিকে নিজের সঙ্গে মিলিয়ে নিয়েছেন।
‘অরূপ কথা’ নাটকের নির্দেশনায় রয়েছেন সৌরভ চট্টোপাধ্যায়। তিনিই এই অসামান্য চিন্তাভাবনাকে বাস্তবায়িত করার সাহস দেখিয়ে, তাঁর নাটকের মাধ্যমে তুলে ধরেছেন একজন রূপান্তরকামীকে। রাজ দাস ও সৌরভের এই জুটি দর্শকদের সম্মোহিত করে চলেছে ‘অরূপ কথা’-র মাধ্যমে।