তামিল সিনেমা থেকে অনুপ্রাণিত প্যারাসাইট

0
647

চেন্নাই:২০২০ সালে ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে সর্বশ্রেষ্ঠ সিনেমা এবং সর্বশ্রেষ্ঠ চিত্রনাট্য পুরষ্কার পেল দক্ষিণ কোরিয়ান সিনেমা ‘প্যারাসাইট’। অস্কারে এইবার প্রথমবারের জন্য পুরস্কৃত হয়েছে বিদেশি কোনও সিনেমা। সে কারনে কোরিয়া সহ সারা বিশ্বজুড়ে বাহবা দেওয়া হচ্ছে প্যারাসাইটকে।

তবে কিছু ভারতীয়দের দাবি বং জুন হোর প্যারাসাইট সিনেমাটি ভারতীয় তামিল সিনেমা ‘মিনসারা কান্না’ থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে।

- Advertisement -

তামিল এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণ ভারতের সুপারস্টার বিজয় এবং খুশবু। ১৯৯৯ সালের এই সিনেমাটির পরিচালক হলেন কে এস রবিকুমার।

‘প্যারাসাইট’ সিনেমায় একটি দরিদ্র পরিবারের উচ্চবিত্ত পরিবারকে আকড়ে ধরে বেঁচে থাকার কথাই দেখানো হয়েছে। সিনেমাটিতে বিশ্বের গভীর মূল পুঁজিবাদকে চমৎকারভাবে প্রশ্নবিদ্ধ করার জন্য প্রশংসিত হয়েছে। অপরদিকে যদি ভারতীয় তামিল সিনেমাটির দিকে তাকানো হ্য় তাহলে দেখা যাবে সেখানে এমন এক ব্যক্তির গল্প দেখানো হয়েছে যে তার পরিবারের সদস্যদের তার মহিলা প্রেমিকার ধনী পরিবার দ্বারা কর্মে নিযুক্ত করার জন্য রাজি করায়।

একটি প্রেমের গল্প যেখানে সাব প্লট হিসেবে সমাজের পরিস্থিতি দেখানো হয়েছে অন্যদিকে প্যরাসাইটে পুঁজিবাদী সমাজকে বিদ্রুপ করা হয়েছে। এই নিয়ে বর্তমানে সোশ্যাল মিডিয়াতে তর্কাতর্কি চলছে দুটি সিনেমার ফ্যানদের মধ্যে। এই তর্কাতর্কির অবশান খুব তাড়াতাড়ি হবে বলে মনে হয় না।

অনেক ভারতীয় ফ্যান দাবি করেছেন ৪টি অস্কার প্রাপ্ত এই কোরিয়ান এই সিনেমাটি তামিল সিনেমা ‘মানসারা কান্না’ থেকেই সম্পূর্ণ অনুপ্রাণিত। তবে ১৯৯৯ সালের তামিল সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হওয়া ২০১৯ সালের সিনেমা ‘প্যারাসাইট’ বিষয়টি সত্যিই বিস্মিত।