Netflix: আশঙ্কাই সত্যি, বিশ্বজুড়ে ‘ছাঁটাই অভিযান’ শুরু নেটফ্লিক্সের

0
45

খাস ডেস্ক: দীর্ঘদিনের আশঙ্কা বাস্তব রূপ নিল। যেমনটা জল্পনা শুরু হয়েছিল আসলেই তেমন উদ্বেগজনক কাণ্ড ঘটল। বিশ্বব্যাপী শতাধিক কর্মী ছাঁটাই শুরু করল জনপ্রিয় এই ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স (Netflix)।

আরও পড়ুন: হাজিরা এড়ালেন মন্ত্রী পরেশ অধিকারী, জারি হতে পারে আদালত অবমাননার নোটিশ

সূত্রের খবর, বিশ্বব্যাপী নেটফ্লিক্সের (Netflix) মোট কর্মী সংখ্যা এগারো হাজার। সংস্থা আপাতত ১৫০ জনকে ছাঁটাই করেছে। যা হিসেব করলে ২ শতাংশেরও নীচে দাঁড়ায়। কিন্তু কেন এমন সিদ্ধান্ত? সম্প্রতি নেটফ্লিক্স (Netflix) কর্তৃপক্ষ জানিয়েছিল, চলতি বছরেই তাদের গ্রাহক সংখ্যায় কার্যত ধস নেমেছে। যার ফলে উপার্জনের পরিমাণও কমে গিয়েছে অন্যদিকে খরচেও রাশ টানা প্রয়োজন। তাই কর্মীদের কর্মদক্ষতার অভাব নয়, আর্থিক পরিস্থিতি এই সিদ্ধান্তের পিছনে মূল কারণ। আগামী দিনেও এই ছাঁটাই অভিযান চালু থাকতে পারে বলেই খবর।

আরও পড়ুন:‘একে একে ডেকে নিলে একা পড়ে যাবেন তিনি’, নাম না করে কটাক্ষ অনুপমের 

দর্শকমহলে বেশ জনপ্রিয় হলেও পদে পদে সমস্যার মুখোমুখি হয়েছে নেটফ্লিক্স (Netflix)। ফের মাথা তুলে দাঁড়াতে সাবস্ক্রিপশনের টাকার অঙ্কের পরিমাণও অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে। তবুও লাভ হয়নি। বরং ২০২২-এর শুরুতেই এই ওটিটি প্ল্যাটফর্মের শেয়ারের দর ৭০ শতাংশেরও বেশি পড়ে গিয়েছে।

সম্প্রতি এক তথ্যের ভিত্তিতে জানা যায়, গত দশ বছরে সবচেয়ে বেশি গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স (Netflix)। বছরের প্রথম তিন মাসেই দু লক্ষ গ্রাহক এই ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহার ছেড়ে দিয়েছেন। ইউজার বা গ্রাহক সংখ্যা কমে যাওয়ার পিছনে অন্যতম একটি বড় কারণ পাসওয়ার্ড শেয়ার। এই বিষয়টির দিকেও নজর দিয়েছে কর্তৃপক্ষ।