Mir Swastika: ‘বিজয়ার পরে’ জুটি বাঁধবেন মীর-স্বস্তিকা

0
2704

পূর্বাশা দাস: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। দুর্গাপুজোকে ঘিরে থাকে বাঙালির আবেগ, নস্ট্যালজিয়া। এবার দুর্গা পুজোর পেক্ষাপটে জীবনের পাওয়া, না পাওয়ার হিসেব নিকেশের গল্প বলতে ‘বিজয়ার পরে’ পর্দায় আসছেন মীর স্বস্তিকা।

সত্যজিৎ রায়ের ছবিতে বার বার জুটি হিসেবে দেখা গিয়েছিল তাঁদের। আগন্তুক, শাখা-প্রশাখা, গণশত্রু ছাড়াও ঋতুপর্ণ ঘোষের উৎসব ছবিতেও তাদের জুটিতে দেখা গিয়েছিল। দীপঙ্কর দে এবং মমতা শংকরের সেই বিখ্যাত জুটি আবারও পরিচালক অভিজিৎ শ্রী দাসের হাত ধরে বড় পর্দায় ফিরছে।

পরিচালক অভিজিত তার প্রথম ছবিতেই একঝাঁক তারকা নিয়ে কাজ করতে চলেছেন। দীপঙ্কর দে এবং মমতা শংকরকে এই ছবিতে প্রবীণ দম্পতি আনন্দ এবং অলকানন্দার ভূমিকায় দেখা যাবে। শুধু দীপঙ্কর দে – মমতা শংকর নন, এই ছবিতে অভিনয় করবেন মীর আফসার আলি, স্বস্তিকা মুখোপাধ্যায়, ঋতব্রত মুখোপাধ্যায়, বিদীপ্তা চক্রবর্তী, পদ্মনাভ দাশগুপ্ত সহ আরও অনেকে। প্রবীণ দম্পতি আনন্দ অলকানন্দার মেয়ের ভূমিকায় দেখা যাবে স্বস্তিকা মুখোপাধ্যায়কে। স্বস্তিকার চরিত্রের নাম মৃন্ময়ী। স্বস্তিকার বিপরীতে মিজানুর এর ভূমিকায় অভিনয় করবেন মীর আফসার আলি।

দুর্গাপুজো বাঙালির শ্রেষ্ঠ উৎসব। এই দুর্গাপুজোর প্রেক্ষাপটেই ছবির চিত্রনাট্য সাজিয়েছেন পরিচালক। জীবনচক্রে অনেকটা সময় পেরিয়ে এসে পরিস্থিতির চাপে একা হয়ে যায় মানুষ। এই ছবির অলকানন্দা- আনন্দও সময়ের ভারে প্রিয়জনদের থেকে বিচ্ছিন্ন। হঠাৎ করে হারিয়ে যাওয়া, ছিড়ে যাওয়া সম্পর্কের তার গুলোকে নতুন করে জুড়তে চাইছে ছবির চরিত্ররা। কিন্তু এই ভাবে সম্পর্কের তার জুড়লেও জীবনের সঞ্চয় হারিয়ে যাচ্ছে। এই চাওয়া – না পাওয়া, ভাঙা গড়ার গল্প বলবে ‘বিজয়ার পরে’। জীবনের সংজ্ঞা থেকে উপসংহার পর্যন্ত দীর্ঘ যাত্রাপথের চেনা রাস্তায় কাছের মানুষ কতটা বদলে যায় সেই কাহিনীই পরিচালক তুলে ধরবেন এই ছবিতে।

মীর আফসার আলি এবং স্বস্তিকা মুখোপাধ্যায় এর আগেও বেশ কয়েকটি ছবিতে কাজ করেছেন। ‘ভূতের ভবিষ্যত’ ছবিতে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছিল। এছাড়াও ‘মাইকেল’ ছবিতে অভিনয় করেছিলেন মীর স্বস্তিকা। অভিনয় সূত্রের বাইরেও মীর স্বস্তিকার মধ্যে দারুণ বন্ধুত্ব রয়েছে। বন্ধুত্বের পর পর্দায় জুটিতে তাদের রসায়ন কতটা জমাটি হয় তার উত্তর দেবে ‘বিজয়ার পরে’। এই ছবি প্রসঙ্গে মীর আফসার আলি জানালেন, “প্রায় চার বছর পর স্বস্তিকার সঙ্গে আবার কাজ করছি। শেষ ছবি করেছিলাম ‘মাইকেল’। এই ছবিতে আমি স্বস্তিকার স্বামীর চরিত্রে অভিনয় করছি। মমতা শংকরের সঙ্গে আমার কোনও দিন কাজ করা হয়নি। ‘বিজয়ার পরে’ সেই সুযোগ করে দিল।” মীর আরও যোগ করলেন, “ছবিটি আদ্যন্ত একটি পারিবারিক ছবি। দুর্গাপুজোর প্রেক্ষাপটে ছবির গল্প এগিয়েছে। পরিচালক হিসেবে অভিজিতের এটা প্রথম ছবি। ও কী চায় তা নিয়ে ওঁর একটা স্পষ্ট ধারণা আছে। স্বস্তিকা, মমতা শংকর, দীপঙ্কর দে  সবার সঙ্গেই কাজ করার জন্য মুখিয়ে আছি।”

আরও পড়ুন: 83 Teaser: 83′ এর বিশ্বকাপ জয়ের আনন্দ বড় পর্দায়

এস আর জুপিটার মোশন পিকচার্সের ব্যানারে তৈরি হচ্ছে ‘বিজয়ার পরে’। এটি পরিচালক অভিজিৎ শ্রী দাসের প্রথম ছবি। ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন রণজয় ভট্টাচার্য। সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলাবেন সুপ্রিয় দত্ত। চলতি বছরের ডিসেম্বর মাসে থেকেই ছবির শুটিং শুরু হবে।