করোনায় অসহায় নাট্যকর্মীরা, সাহায্যে এগিয়ে এল মার্কিন মুলুকের থিয়েটার গ্ৰুপ

0
149

ওয়াসিংটন: সাহিত্য ও সংস্কৃতির কোনো বেড়াজাল থাকে না। নেই কোনো সীমান্তের ঘেরাটোপ। এক দেশের সংস্কৃতি সহজেই আরেক দেশের শিরায় প্রবাহিত হয়। কাঁধে কাঁধ রেখে এগিয়ে চলে সংস্কৃতির ধ্বজা।

তবে করোনার কবলে পড়ে বহু শিল্পীর জীবন আজ খাতের ধারে দাঁড়িয়ে। উৎসবের মরশুমে কাজ নেই অনেকের হাতেই। জীবন নির্বাহের জন্য নেই তেমন রসদ। এবার তাঁদের মতোই থিয়েটার কর্মীদের কথা ভাবতে বসলেন সুদূর মার্কিন মুলুকের এক নাটকের দল।

- Advertisement -

ওয়াসিংটনের বুকে ‘এবং থিয়েট্রিক্স’ নামে এক নাটকের দল দাপিয়ে উপস্থাপনা করে চলেছেন তাঁদের প্রতিভা। কিন্তু করোনার কারণে বন্ধ সেইসব। তাই ভাবতে বসা। আর ভাবার ফলন দুদিনের নাট্য উৎসব।

করোনার কারণে ভার্চুয়াল রূপেই অনুষ্ঠিত হবে এই নাটকের উৎসব। বাংলার সব নামজাদা নাট্য শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হবে এই উৎসব। আগামী ২৬ ও ২৭ সেপ্টেম্বর এই নাটকের সমারহ হবে অনলাইনে।

এই উৎসবে থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায়, অরুণ মুখোপাধ্যায়, বিভাস চক্রবর্তী, দেবশঙ্কর হালদার, কৌশিক সেন, মেঘনাদ ভট্টাচার্য, দেবেশ চট্টোপাধ্যায়, সুমন মুখোপাধ্যায়, শুভাশিস মুখোপাধ্যায়, সোহিনী সেনগুপ্ত, ঋদ্ধি সেন সহ আরও অনেকে।

এই নাট্য উৎসব থেকে যে পরিমাণ অর্থ সংগ্ৰহ হবে তা নাট্যকর্মীদের দিয়ে সাহায্য করা হবে। এই কাজে ‘এবং থিয়েট্রিক্স’-কে এই অসামান্য কাজে সাহায্য করছে কলকাতার ‘সৌভ্রাতৃয়’।