Exclusive Bappi Lahiri-Prosenjit: “অমর সঙ্গী ছবির ‘চিরদিনই তুমি যে আমার’ গানটি বাংলা গানের একটি ইতিহাস”

0
49

একবার একটি সাক্ষাৎকারে বাপি লাহিড়ী এই প্রতিবেদককে বলেছিলেন, “অমর সঙ্গী ছবির ‘চিরদিনই তুমি যে আমার’ গানটি বাংলা গানের একটি ইতিহাস। এমনকী অবাঙালিরাও ‘চিরদিনই তুমি যে আমার’ গানটি ভালোবাসেন।”

পূর্বাশা দাস: সঙ্গীত জগতে একের পর এক নক্ষত্র পতন। তারা খসে যাওয়ার মতো ঘটনা। একের পর এক উজ্জ্বল তারাদের খসে যাওয়ায় সুরের আকাশে যেন গাঢ় অন্ধকার নেমে এসেছে।

লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়ের পর সুরলোকে পাড়ি দিলেন বাপি লাহিড়ি। বাপি লাহিড়ির প্রয়াণে শোক প্রকাশ করেছেন বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিরা। শোকস্তব্ধ অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও।

আরও পড়ুন: ছেলে বাপ্পা মার্কিন দেশ থেকে ফেরার পরেই আগামীকাল মুম্বইতে শেষকৃত্য বাপি লাহিড়ির

প্রসেনজিৎ-বাপি লাহিড়ি জুটির সুপার ডুপার হিট গানগুলি আজও সবার মুখে মুখে ফেরে। প্রসেনজিৎ অভিনীত ছবি ‘অমর সঙ্গী’এর  টাইটেল সং ‘আমরা অমর সঙ্গী’ বাপি লাহিড়ীর কণ্ঠে চির স্মরণীয় হয়ে থাকবে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের গলাতেও শোনা গেল এই একই কথা। প্রসেনজিৎ বললেন, “সকাল বেলা উঠে বাপিদার চলে যাওয়ার খবর পেয়ে আমি স্তম্ভিত। বাপিদা যে এরকম ভাবে চলে যাবে আমি ভাবতে পারিনি। প্রসেনজিৎ-বাপি লাহিড়ি জুটিটা অদ্ভুতভাবে কাজ করেছে। সেই অমর সঙ্গী থেকে শুরু করে আমার বহু ছবিতে বাপিদা গান গেয়েছেন। এছাড়াও আমি যে কটা হিন্দি ছবিতে কাজ করেছি সেই ছবিতেও বাপিদা গান গেয়েছেন। অজস্র বাংলা ছবিতে অনেক সুপার ডুপার হিট গান রয়েছে তাঁর।”

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জীবনে ‘অমর সঙ্গী’ এবং ‘অমর সঙ্গী’ ছবির গান এক মাইলফলক। আর এই গান সৃষ্টির কারিগর বাপি লাহিড়ি। একবার একটি সাক্ষাৎকারে বাপি লাহিড়ী এই প্রতিবেদককে বলেছিলেন, “অমর সঙ্গী ছবির ‘চিরদিনই তুমি যে আমার’ গানটি বাংলা গানের একটি ইতিহাস। এমনকী অবাঙালিরাও ‘চিরদিনই তুমি যে আমার’ গানটি ভালোবাসেন।”

বাপি লাহিড়ীর স্মৃতিচারণায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের কণ্ঠে শোনা গেল নানা কথা। টলিউডের ইন্ডাস্ট্রি বললেন, “বাপিদা আমার আত্মীয় ছিলেন। ছোটবেলায় যখন আমি বম্বে যেতাম তখন দেখেছি বাপিদা মানুষ হিসেবে ভীষণ কেয়ারিং ছিলেন। বাপ্পাটা বড্ড ছোট। বাপ্পা, বৌদি সহ বাপিদার পরিবারের সকলকে আমি আমার সমবেদনা জানাচ্ছি। কিন্তু সত্যিই এখানে আমার সমবেদনা জানানোর ভাষা নেই।”

আরও পড়ুন: Sandhya Mukhopadhyay: এই পথ যদি না শেষ হত, না হয় আরও কিছুক্ষণ রহিতেন কাছে…

“বাপিদা যা আমাদের দিয়ে গেছেন, তা এক অশেষ ভান্ডার। সঙ্গীতের ইতিহাসে, ছায়াছবির ইতিহাসে বাপি দার অসামান্য কন্ট্রিবিউশন রয়েছে। বাংলা সিনেমা, হিন্দি সিনেমা তথা ভারতীয় সিনেমাতেই অসামান্য কন্ট্রিবিউশন রয়েছে বাপিদার। এমনকী বিশেষ করে ‘ডিস্কো ডান্সার’এর পরে বিদেশেও বাপিদার ব্যাপক গ্রহণযোগ্যতা ছিল, যা অভাবনীয়। বাপিদা ইন্ডিয়ান কমার্শিয়াল সিনেমায় আন্তর্জাতিক মানের কাজ করে গেছেন। সত্যি বাপিদার চলে যাওয়াটা অনেক আগে হয়ে গেল। আমি এখনও বিশ্বাস করতে চাইছি না যে বাপিদা আর নেই। আমরা মনে রাখব তাঁকে, তিনি থাকবেন আমাদের মধ্যে।একটা লাইনই আমার ঘুরে ফিরে বারবার মনে পড়ছে, ‘চিরদিনই আমি যে তোমার, যুগে যুগে তুমি আমারই’। ভালো থেকো বাপিদা, যেখানেই থেকো ভালো থেকো।” অনর্গল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।