ছাত্রাবাস কবে খুলবে, অনিশ্চয়তায় বিশ্বভারতীর পড়ুয়ারা

0
2654

শান্তিনিকেতন: রাজ্য সরকারের নির্দেশ মেনে বৃহস্পতিবার থেকে রাজ্যের সমস্ত স্কুল-কলেজের পাশাপাশি খুলছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ও ৷ তাতে খুশি বিশ্ববিদ্যালয় পড়ুয়া থেকে শুরু করে অধ্যাপক অধ্যাপিকারা।

সম্প্রতি একটি বৈঠক করে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও, ছাত্রাবাস খোলা হবে কিনা সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও রকম বিজ্ঞপ্তি দেয়নি বিশ্বভারতী। বৃহস্পতিবার থেকে রাজ্যের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য রাজ্যের স্কুলগুলি খুলছে৷ ওই দিন থেকে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতীও তাদের পড়াশোনা শুরুর সিদ্ধান্ত নিয়েছে।

- Advertisement -

বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর তত্ত্বাবধানে ১ ফেব্রুয়ারি সব ভবনের অধ্যক্ষ, অধিকারিক, স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে একটি বৈঠক হয়৷ সেইমতো বিজ্ঞপ্তি জারি করে বিশ্বভারতী। সব ভবনে যথারীতি ক্লাস শুরু হবে। পাঠভবন ও শিক্ষাসত্রের ক্ষেত্রে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অফলাইনে ক্লাস হবে৷ বিজ্ঞপ্তিতে এমনটাই উল্লেখ করা হয়েছে। যদিও ছাত্রাবাসগুলি আদৌ কবে থেকে খুলবে, সেই ব্যাপারে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি।

সেক্ষেত্রে পড়ুয়াদের আশঙ্কা, ছাত্রাবাস না খুলে পঠন-পাঠন শুরু হলে স্বাভাবিকভাবে সমস্যায় পড়তে হবে তাদের ৷ কারণ, বিশ্বভারতীতে দূরদূরান্তের বিভিন্ন জায়গা থেকে বহু পড়ুয়া ছাত্রাবাসে থেকে পড়াশোনা চালায়। ফলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যদি সেই ছাত্রাবাসগুলি দ্রুত না খোলে, তাহলে চরম সমস্যার মধ্যে পড়তে হবে বলে মনে করছে পড়ুয়ারা৷

আরও পড়ুন: School Reopening: বাজল ছুটির ঘণ্টা, মন খারাপের দুনিয়ায় খুদেরা

আরও পড়ুন: অনলাইনে বন্ধুত্ব করুন, কিন্তু অন্তরঙ্গ হওয়ার আগে একবার ভাবুন, না হলে…