এবার দু’দফায় আয়োজিত হবে উচ্চমাধ্যমিক, সেমিস্টারের ভাবনা পর্ষদের

0
34
Hs Exam

খাস ডেস্ক: বদল আসছে উচ্চমাধ্যমিকে (HS)। ইতিমধ্যেই বড় খবর শোনাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবার থেকে বছরে দু’বারে নেওয়া হবে উচ্চমাধম্যিক (HS) পরীক্ষা। অর্থাৎ এবার থেকে উচ্চমাধ্যমিক (HS) পরীক্ষা হবে সেমিস্টারে। নয়া ভাবনার কথা প্রকাশ করেছে শিক্ষা সংসদ। তবে এখনও পর্যন্ত রাজ্য সরকারের অনুমোদন মেলেনি বলেই জানা গিয়েছে।

বিস্তারিত খবর, লাইভ ভিডিও সহ সমস্ত রকম আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ: https://www.facebook.com/khaskhobor2020/

- Advertisement -

দেশের প্রায় সব রাজ্যেই উচ্চশিক্ষার ক্ষেত্রে সেমিস্টার পদ্ধতি চালু করেছে কেন্দ্র। কিন্তু এখনও বাংলার উচ্চশিক্ষার ক্ষেত্রে তা চালু করা সম্ভব হয়নি। তবে এবার কেন্দ্রের সুপারিশ মতো উচ্চমাধ্যমিকের পঠনপাঠনের সেমিস্টার চালু করতে চাইছে পর্ষদ। এপ্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও মত প্রকাশ করেছে। সব ঠিক থাকলে আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে একাদশ শ্রেণিতে ওঠা পড়ুয়ারা সেমিস্টার পদ্ধতিতেই পরীক্ষা দেবে।

আরও পড়ুন-চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগ, গ্রেফতার ৪

জানা গিয়েছে, ইতিমধ্যেই আইসিএসই(ICSE) ও সিবিএসই(CBSE) বোর্ড এই সেমিস্টার পদ্ধতি চালু হয়ে গিয়েছে। ওই দুই বোর্ডে সেমেস্টার ওয়ান ও টু করে ছ’মাস অন্তর পরীক্ষা নেওয়া হয়। আর এবার রাজ্য সরকার উচ্চশিক্ষায় এই পদ্ধতি অবলম্বন করার জন্য একটি কমিটি তৈরি করেছে। এবং সেই কমিটি আগামী ৬ মে বৈঠকে বসতে চলছে।

সারাদিনের সমস্ত খবরের আপডেট পেতে ডাউনলোড করুন খাস খবর অ্যান্ড্রয়েড অ্যাপ: https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor