চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিয়ে জট কাটল, জানিয়ে দেওয়া হল সময়সূচি

0
2187

কলকাতা: চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতেই হবে। পরীক্ষা ছাড়া কোনোভাবেই ডিগ্রি দেওয়া যাবে না। এমনই রায় দিয়েছিল দেশের শীর্ষ আদালত। তবে পড়ুয়াদের জীবন বিপন্ন করে পরীক্ষা নেওয়ার ব্যাপারে একেবারেই সায় ছিল না বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি সাফ জানিয়ে দিয়েছিলেন পরীক্ষা নিতে হলেও তা অক্টোবরে নেওয়ার কথা ভাববে রাজ্য। সেই মতোই এবার প্রস্তুতি শুরু।

সোমবার পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠক করেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই আলোচনা সভাতেই বেরিয়ে এল সমাধান সূত্র। অক্টোবর মাসের ১ তারিখ থেকে ১৮ তারিখের মধ্যে নেওয়া হবে পরীক্ষা।

- Advertisement -

বিধিনিষেধ মেনেই নেওয়া হবে পরীক্ষা। পরীক্ষার্থীদের আসতে হবে না পরীক্ষা কেন্দ্রে। বাড়িতে বসেই অনলাইনে দিতে পারবে পরীক্ষা। আরও উল্লেখযোগ্য বিষয় হল, ওপেন বুক এক্সাম হবে এবার। অর্থাৎ বাড়িতে বসে বই খুলেই পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা।

পরীক্ষা ব্যবস্থা নিয়ে শিক্ষাদপ্তর নতুন কোনও নির্দেশিকা দেবে না। সমস্ত প্রক্রিয়া ঠিক করতে বিশ্ববিদ্যালয়গুলিকেই পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রীর নির্দেশেই পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য বৈঠকের ব্যবস্থা করেছিল শিক্ষা দফতর। সেখানেই নেওয়া হয় এই সিদ্ধান্ত। থাকবে হোম অ্যাসেসমেন্ট-এর ব্যবস্থা। অক্টোবরে পরীক্ষা নিয়ে ওই মাসেই ফলাফল বার করতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়।