ব্রেলের মাধ্যমে হবে দৃষ্টিহীনদের মন্ডপ দর্শন

0
17
Braille

কলকাতা: দুর্গাপুজো শুধুমাত্র একটি উৎসব নয়, বাঙালির আবেগ, ভালোবাসা। এই আনন্দ উৎসবের রসাস্বাদন করার অধিকার সবার। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেক্টি মানুষ দুর্গাপুজোয় আনন্দ করার অধিকার রাখে। তবে এই খুশি চাক্ষুষ করার থেকে বঞ্চিত থেকে যান তাঁরা। পুজোর রোশনাই-কে কল্পনা করেই আনন্দোৎসবে মেতে ওঠেন তাঁরা। কিন্তু এবার আর শুধুমাত্র কল্পনা বা অনুভবের ওপর ভর করে দুর্গাদর্শন সাড়তে হবে না তাঁদের। কেননা, সেই দৃষ্টিহীনদের কথা মাথায় রেখে অভিনব উদ্যোগ নিয়েছে তিলোত্তমার কয়েকটি পুজো কমিটি।

দৃষ্টিহীনদের মন্ডপ সজ্জা উপভোগ করানর জন্য রাখা হবে ব্রেল (Braille) এই বছর ৮০ তম বর্ষে পদার্পণ করেছে হাজরা পার্ক দুর্গোৎসব কমিটি। তাঁদের এই বছরের থিম হল “তাণ্ডব”। মানব জীবনের বিভিন্ন পর্যায় কিভাবে এই তাণ্ডব সহ্য করতে হয়, পুজো মন্ডপের মধ্যে তাঁরা সেই দৃশ্যই ফুটিয়ে তুলবেন। আর এই থিমকে উপভোগ করতে দৃষ্টিহীনদের জন্য মন্ডপে থাকবে ব্রেলের ব্যবস্থা। হাত দিয়ে স্পর্শ করে ব্রেল থেকেই মন্ডপ সজ্জা উপলব্ধি করতে পারবেন তাঁরা।

- Advertisement -

আরও পড়ুন- কেন্দ্রের টাকাতেই দিদিমণির লক্ষ্মী ভাণ্ডার, বিস্ফোরক দাবি শুভেন্দুর

পাশাপাশি, শিবমন্দির সার্বজনীন এই নিয়ে পঞ্চম বছর মন্ডপে ব্রেলের ব্যবস্থা রাখবেন। স্টেট ব্যাঙ্ক পার্ক ঠাকুরপুকুর, এবং চিৎপুরের ইয়ং বয়েজ ক্লাবেও থাকবে ব্রেলের ব্যবস্থা। হাজরা পার্ক দুর্গোৎসব কমিটির যুগ্ম সভাপতি সায়ন দেব চ্যাতারজি বলেন, “দুর্গাপুজোয় প্রত্যেকে আনন্দ করতে চান। তাই দৃষ্টিহীনদের এই আনন্দ থেকে বঞ্চিত না করতে আমাদের এই উদ্যোগ”। শিব মন্দির সার্বজনীনের মুখপাত্র পার্থ ঘোষ বলেন, “২০১৮ থেকে আমাদের পুজো মন্ডপে ব্রেল (Braille) বোর্ড রাখছি এবং দৃষ্টিহীনরা এই নিয়ে ভীষণ আনন্দিত”। পাশাপাশি, প্রবীণ এবং প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখবে প্রায় ২০০ টি পুজো মণ্ডপ।