মহালয়ার দিন কোন দেবতার পুজো করলে শুভ ফল পাওয়া যাবে

0
69

বিশ্বদীপ ব্যানার্জি: অনেকেরই একটি ধারণা রয়েছে। তাঁরা মনে করেন, মহালয়া থেকেই শুরু হয় দেবীপক্ষ। একদমই ভুল ধারণা। মহালয়া আসলে অমাবস্যা, পিতৃপক্ষের শেষ দিন। দেবীপক্ষ শুরু ঠিক পরের তিথি থেকে। অর্থাৎ প্রতিপদ থেকে।

আরও পড়ুন: দেবীর নাম দুর্গা, কিন্তু তিনি কোন রূপে অসুর নিধন করেন, জানেন কি

- Advertisement -

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

যাক্, সে অন্য প্রসঙ্গ। আপাতত যে কথা, এই তিথি অর্থাৎ মহালয়া কি সত্যিই শুভ? নাঃ পুরাণ মতে, মহালয়া সত্যিই শুভ নয়। কারণ, এই দিনে তর্পণ করার মাধ্যমে পিতৃপুরুষের আত্মাদের জল দেওয়ার উদ্দেশ্যে মর্ত্যে ডেকে আনা হয়। এতে করে সমস্ত আত্মার যে সমাবেশ ঘটে, একেই বলে মহালয়া। এমন দিন কি কখনও শুভ হতে পারে?

হতে পারে। তবে তার জন্য দৃষ্টিভঙ্গিটি ভিন্ন হওয়া প্রয়োজন, আর জেনে নিতে হবে শাস্ত্র। এই দিনেই মায়ের চোখ আঁকা হয়। কাজেই অশুভ দিন কী করে বলা চলে? তাছাড়া ভুলে গেলে চলবে না, মহালয়ার তিথিটি হল অমাবস্যা। কাজেই, এই তিথিতে যদি দেবী কালিকাকে পুজো হয়, তাহলে অবশ্যই শুভ ফল মিলবে। এমনিতেই দিনটি দেবীপক্ষের ঠিক আগের দিন। সেই পরিপ্রেক্ষিতে-ও মা কালীর পুজো করা যায় বৈকি।

তাছাড়া শাস্ত্রমতে, যে কোনও অমাবস্যা-ই মা কালীকে পুজো করার প্রশস্ত তিথি। আর এই পুজো করলে মায়ের কৃপায় শুভ ফলও মেলে। কাজেই, মহালয়া-ই বা তার ব্যতিক্রম হবে কেন? সাতসকালে গঙ্গাস্নান করে চলে যান দক্ষিণেশ্বর, কালীঘাট কিংবা নিকটবর্তী কালীমন্দিরে। ভক্তিভরে মায়ের পুজো দিন, শুভ ফল পাবেন-ই। যাঁরা তর্পণ করবেন, সেই কাজ শেষে তাঁরাও পুজো দিতে পারেন।