ভোগের খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন সাবেকি নিরামিষ লাবড়া, রইল রেসিপি…

0
37

খাস ডেস্ক: সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। আর এই দুর্গাপুজোকে ঘিরেই অনেক রকমের প্ল্যান করে থাকি আমরা। শপিং থেকে শুরু করে খাওয়া-দাওয়া, আনন্দে মেতে উঠে বঙ্গবাসী। আর খাবার কথা মাথায় এলেই নানান রকমের রেসিপি ভাবতে থাকি আমরা।

- Advertisement -

তবে পুজোয় অন্নভোগ হিসাবে খিচুড়িই রান্না করা হয়। কিন্তু শুধু খিচুড়িই নয়, তার সঙ্গে আরও অনেক রান্নাই ঠাকুরকে নিবেদন করে থাকি। আর ঠাকুরকে তরকারির ভোগ দিতে চাইলে সাবেকি বাঙালি রান্না লাবড়ার বিকল্প নেই। দীর্ঘদিন ধরেই এই সুস্বাদু নিরামিষ তরকারি লাবড়ার তরকারী আমরা ঠাকুরকে ভোগ দিয়ে আসছি। তবে অনেকেই মনে করেন এই রান্না করা খুব কঠিন। কিন্তু খুব সহজ ভাবেই আপনি এই রান্না করতে পারবেন। তাই চলুন দেখে নিই, কিভাবে বানাবেন সাবেকি নিরামিষ লাবড়ার তরকারী…

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

সাবেকি নিরামিষ লাবড়ার উপকরণ:
আলু: ২টি
মুলো: ১টি
বরবটি: ৪টি
চিচিঙ্গে: ১টি
মিষ্টি কুমড়ো: ১০০ গ্রাম
পটল: ৪টি
কাঁচা লঙ্কা: ৪টি
গুঁড়ো লঙ্কা: ১ চা চামচ
হলুদগুঁড়ো: ১/২ চা চামচ
ধনেগুঁড়ো: ১/২ চা চামচ
পাঁচফোড়ন: ১/৪ চা চামচ
আদা বাটা: ১ টেবিল চামচ
তেল: ২ টেবিল চামচ
ঘি: ১ টেবিল চামচ
নুন স্বাদমতো

সাবেকি নিরামিষ লাবড়ার প্রণালী:
১, সব সব্জি গুলোকে একটু গোটা গোটা করে কেটে নিন। তার পর ভাল করে ধুয়ে একটি পাত্রে জল গরম করে তাতে সব্জিগুলি দিয়ে দিন। আঁচ কমিয়ে একটু ভাপে সব্জিগুলি সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিয়ে জল ঝরিয়ে নিন।
২, এরপর কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে আঁচ কমিয়ে আদাবাটা, ধনেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো, কাঁচা লঙ্কা ও নুন দিয়ে দিন।
৩, এবার ভাল করে কষতে থাকলে, তেল ছেড়ে এলে ধুয়ে রাখা সব্জিগুলি দিয়ে মাঝারি আঁচে রাখুন। এরপর সব্জিগুলি সিদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন।
৪, এবার অন্য একটি পাত্রে ঘি গরম করুন। তারপর তার মধ্যে অল্প পাঁচফোড়ন দিয়ে একটু ভাজাভাজা হয়ে এলে কড়াইয়ের সব্জির সঙ্গে এই মশলাটা মিশিয়ে ভাল করে মাখিয়ে নিন। নামিয়ে ভোগ হিসাবে পরিবেশন করুন।