নবমীর দুপুরে পাতে পড়ুক পুজোর প্রসাদ, পরিবেশন করুন ভোগের খিচুড়ি

0
41

খাস ডেস্ক: বাতাসে এখন পুজোর আমেজ। মাত্র আর কয়েকটা দিনের অপেক্ষা। তারপরেই বঙ্গবাসী মেতে উঠবে পুজোর আনন্দে। আর পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে ভোগের খিচুড়ি। ভোগের খিচুড়ি খেতে কারই না ভালো লাগে। তবে চাল, ডাল এবং বিভিন্ন সব্জি দিয়ে তৈরি খিচুড়ি রান্না কঠিন নয়। কিন্তু ভোগের খিচুড়ি রান্না করতে অনেকেরই চাপ লাগে।

- Advertisement -

পুজোর দিনে লাবড়া সঙ্গে খিচুড়ির প্রতি বাঙালির টান অন্যরকমের। আর এই স্বাদ যে কোনও বড়সড় রেস্তরাঁর খাবারকে টেক্কা দিতে পারে। কিন্তু বাড়ির ভোগের খিচুড়ি সহজ উপায়ে কিভাবে রান্না করতে হয়, অনেকেই জানেন না… তাহলে চলুন জেনে নিই…

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

পুজোর ভোগের খিচুড়ির উপকরণ:
মুগ ডাল ২০০ গ্রাম
গোবিন্দভোগ চাল- ২০০ গ্রাম,
চিনি ৫০ গ্রাম,
ফুলকপি – ২০০ গ্রাম
আলু ২০০ গ্রাম,
ফুলকপি ২০০ গ্রাম,
মটরশুঁটি ১০০ গ্রাম
টম্যাটো ১০০ গ্রাম ,
জিরে
এলাচ
দারচিনি (১ টি)
লবঙ্গ (৩ টি)
শুকনো লঙ্কা (৩ টি)
তেজ পাতা (৪ টি)
আদা বাটা (১ টেবিল চামচ)
নারকেল কোরা (১ টেবিল চামচ)
হলুদ গুঁড়ো (১ চা চামচ)
জিরা গুঁড়ো (১ চা চামচ)
কাঁচা লঙ্কা (৫ টি)
ঘি (১ টেবিল চামচ)
গরম মশলা গুঁড়ো (১/২ চা চামচ)
সয়াবিন তেল (১ টেবিল চামচ)
সরিষার তেল (১ টেবিল চামচ)
পরিমাণ মত নুন

পুজোর ভোগের খিচুড়ি বানানোর প্রণালী:
১, আলু, ফুলকপি, টম্যাটো ছোট আকারে কেটে নিতে হবে। মটরশুঁটি গরম জলে ধুয়ে নিতে হবে। অন্যদিকে, চাল ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে রাখতে হবে।
২, এবার মাঝারি আঁচে কড়াইতে শুকনো মুগ ডাল বাদামী করে ভেজে নিতে হবে। তারপর ডাল ধুয়ে জল ঝড়িয়ে রাখতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে গরম হলে তাতে চাল দিয়ে ভাঁজতে থাকুন।
৩, চার থেকে পাঁচ মিনিট নেড়েচেড়ে ভেঁজে চাল একটি পাত্রে ঢেলে রাখুন। কড়াইতে আরও একটু তেল দিয়ে আলু ও ফুলকপি আলাদা আলাদা করে ভেজে নিতে হবে।
৪, একটি ছোট বাটিতে সামান্য জল নিয়ে তাতে আদা বাটা, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো ভালোভাবে মিশিয়ে গরম করে রাখতে হবে।
৫, এবার কড়াইতে তেল দিয়ে গরম হলে শুকনো লঙ্কা তেজ পাতা, এলাচি, দারচিনি ও জিরার ফোড়ন দিয়ে ভাজতে হবে। এরপর তেলে নারকেল কোরাও দিয়ে মশলার মিশ্রণ দিয়ে ভাজতে হবে। অল্প গরম দিয়ে রান্না হতে দিতে হবে। তেল ফুটে উঠলে টম্যাটো যোগ করে মিনিট ২ ঢেকে রান্না হতে দিতে হবে।
৬, এরপর আগে থেকে ভেঁজে রাখা চাল, ডাল ও ২ টি কাঁচা লঙ্কা দিয়ে দুই মিনিটের মত নাড়তে থাকুন। এরপর স্বাদ মত জল ও লবণ দিয়ে ঢেকে পাঁচ মিনিট রান্না হতে দিতে হবে।
৭, জল ফুটতে শুরু করলে ভেজে রাখা আলু ও ফুলকপি দিয়ে আরও ১৫ মিনিট মত ঢাকা দিয়ে রান্না হতে দিতে হবে। এরপর এতে চিনি, মটরশুঁটি ও ৩ টি কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নেড়ে আরও তিন থেকে চার মিনিট রান্না করতে হবে। নামানর আগে ঘি ও গরম মশলা দিয়ে পাত্রে ঢাকা দিয়ে রাখতে হবে। গরম গরম পরিবেশন করুন মজাদার ভোগের নিরামিষ খিচুড়ি।