দেবীকে প্রসন্ন করতে চান, নৈবেদ্যে রাখুন পুষ্টিকর বাসুন্দি

0
29

খাস ডেস্ক: সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। আর এই দুর্গাপুজোকে ঘিরেই অনেক রকমের প্ল্যান করে থাকি আমরা। শপিং থেকে শুরু করে খাওয়া-দাওয়া, আনন্দে মেতে উঠে বঙ্গবাসী। আর খাবার কথা মাথায় এলেই নানান রকমের রেসিপি ভাবতে থাকি আমরা।

তবে পুজোয় অন্নভোগ হিসাবে খিচুড়িই রান্না করা হয়। কিন্তু শুধু খিচুড়িই নয়, তার সঙ্গে আরও অনেক রান্নাই ঠাকুরকে নিবেদন করে থাকি। তবে মিষ্টি খেতে কম বেশি কারই না ভালো লাগে। শেষ পাতে হোক বা খুব ঝাল খেয়ে মিষ্টি খেতে প্রায় সকলেই পছন্দ করেন। উৎসব হোক বা কোনও ভালো দিনে মিষ্টিমুখ না হলে চলে না অনেকের। শেষ পাতে ওই এক টুকরো মিষ্টি মানুষের মনে খুশির আমেজ ভরিয়ে দেয়।

- Advertisement -

আর সামনেই পুজো। ঠাকুরের ভোগে আমরা অনেকেই মিষ্টি বা মিষ্টি জাতীয় জিনিস নিবেদন করে থাকি। সন্দেশ হোক বা রসগোল্লা বাড়িতে বানিয়ে ঠাকুরের কে নিবেদন করতে কে না চায়। তবে এই রেসিপি গুলো এখন একদম একঘেয়ে হয়ে গিয়েছে। তাই এবার ঠাকুরকে নৈবেদ্যে নিবেদন করার জন্য এক নতুন রেসিপি। জেনে নিন কিভাবে বানাবেন পুষ্টিকর বাসুন্দি…

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

উপকরণ:

কোচানো কাজুবাদাম
আমন্ড
পেস্তা
কেশর
ফুল ফ্যাট মিল্ক ১.৫ লিটার
চিনি
এলাচ গুঁড়ো

পদ্বতি:
১, সবার প্রথমে কুচি কুচি করে কাজুবাদাম, আমন্ড, পেস্তা কেটে রাখুন।
২, এরপর গ্যাস অন করে একটি পাত্রে ফুল ফ্যাট মিল্ক ১.৫ লিটার নিয়ে ভালো করে জাল দিন।
৩, দুধ ফুটে অর্ধেক না হওয়া পর্যন্ত ফোটান। এরপর চিনি অ্যাড করুন। এরপর দুধ ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।
৪, এরপর একে একে কোচানো কাজুবাদাম, আমন্ড, পেস্তা, কেশর, এলাচ গুঁড়ো দিয়ে ভালো মতন নেড়ে চেরে ৫ মিনিট অল্প আঁচে বসিয়ে রাখুন। এরপরে ওপরে কুচি করে রাখা কাজুবাদাম, আমন্ড, পেস্তা দিয়ে পরিবেশন করুন পুষ্টিকর বাসুন্দি।