আমতাকাণ্ডের জের, ছাত্র বিক্ষোভে উত্তাল পার্ক সার্কাস

0
22

কলকাতা : আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আনিস খানের মৃত্যুর প্রতিবাদে ছাত্র বিক্ষোভে অবরুদ্ধ পার্ক সার্কাস। আনিসকে খুন করা হয়েছে, এই অভিযোগ তুলে শনিবার সন্ধ্যায় পার্ক সার্কাসে একটি বিক্ষোভ কর্মসূচীর আয়োজন করে পড়ুয়ারা। প্রথমে শান্তিপূর্ণ ভাবে মোমবাতি মিছিল করা হলেও ক্রমে তা রণক্ষেত্রের চেহারা নেয়। পুলিশের সঙ্গে বচসা ও ধস্তাধস্তি শুরু হয় বিক্ষোভকারীদের। এর জেরে অবরুদ্ধ হয়ে পড়ে পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং।

পুলিশ সূত্রে খবর, প্রথমে আলিয়া বিশ্ববিদ্যালয় থেকে পদ্মপুকুর মোড় অবধি শান্তিপূর্ণ মিছিলের পরিকল্পনা ছিল পড়ুয়াদের। কিন্তু হঠাতই মাঝপথে উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। মিছিলকারীরা পুলিশের সব ব্যারিকেড উলটে এগিয়ে যেতে শুরু করে। ছাত্র মৃত্যুর ঘটনায় পুলিশের বিরুদ্ধে অভিযোগ তোলে পড়ুয়ারা। আনিস খানের মৃত্যুর বিচার চেয়ে সরব হয় তাঁরা।

উল্লেখ্য, আমতার এই ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে রাজ্যজুড়ে। শুক্রবার গভীর রাতে পুলিশের পোশাক পরে জিজ্ঞাসাবাদের জন্য আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আনিস খানের বাড়িতে ঢোকে ৪ জন দুষ্কৃতী। এরপর তিন তলার ছাদ থেকে ওই ছাত্রকে ফেলে খুন করার অভিযোগ ওঠে দুষ্কৃতীদের বিরুদ্ধে। গুরুতর জখম অবস্থায় কিছুক্ষণ পড়ে থাকার পর মৃত্যু হয় আনিসের। অভিযুক্তদের গ্রেফতারের দাবি তুলে আনিসের দেহ আটকে বিক্ষোভ দেখায় এলাকাবাসী।