স্বামী-স্ত্রী মিলে ঘরে মোট ৯টি বিশ্বকাপ

0
301

বিশ্বদীপ ব্যানার্জি: স্ত্রীকে সহধর্মিণী এমনি এমনি বলে না। স্বামীর ধর্ম পালন করাই স্ত্রীয়ের প্রধান দায়িত্ব। আর অস্ট্রেলিয়ার প্রমীলা বাহিনীর উইকেটরক্ষক অ্যালিসা হিলি যেন ঠিক তা-ই করে চলেছেন। হিলি এবং তাঁর স্বামীর প্রধান দায়িত্ব অস্ট্রেলিয়া ক্রিকেটকে একের পর বিশ্বকাপ জেতানো।

আরও পড়ুন: ফিরে দেখা: জগৎসভায় শ্রেষ্ঠ আসন, ২০১১

- Advertisement -

দেশের সাবেক উইকেটরক্ষক ইয়ান হিলির সম্পর্কে ভাইঝি হন অ্যালিসা। কিন্তু তাঁর আরও বড় পরিচয়, অজি ফাস্ট বোলার মিচেল স্টার্কের ঘরণী। আর স্বামী-স্ত্রী মিলে ইতিমধ্যেই ঘরে মোট ৯টি বিশ্বকাপ তুলে ফেলেছেন।

কথায় আছে, “Ladies First”। শুরুটা কিন্তু অ্যালিসা-ই করেছিলেন। এমনকি সাফল্যের দিক থেকেও স্বামীর থেকে এগিয়ে তিনি। ৯টি বিশ্বকাপের ৭টি-ই এসেছে তাঁর দিক থেকে। মোট ২টি ওডিআই বিশ্বকাপ (২০১৩ এবং ২০২২) এবং ৫টি টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০১০, ২০১২, ২০১৪, ২০১৮ এবং ২০২০) জিতেছেন অ্যালিসা। অন্যদিকে স্বামী মিচেল স্টার্ক পুরুষ দলের হয়ে ২০১৫ সালের একদিবসীয় ক্রিকেট বিশ্বকাপ এবং ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের শরিক।

অর্থাৎ মিচেল-অ্যালিসাকে বিশ্বজয়ী দম্পতি বললেও কম বলা হবে। বিশ্বজয়কে যে কার্যত অভ্যাসে পরিণত করে ফেলেছেন তাঁরা। এমনকি টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার-ও পেয়েছেন। দুজনেই। ২০১৫ বিশ্বকাপের নির্বাচিত সেরা হন স্টার্ক। আর স্ত্রী অ্যালিসা ২০১৮ টি-টোয়েন্টি বিশ্বকাপের।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

তবে স্বামী-স্ত্রী মিলে মোট ৯টি বিশ্বকাপ জিতলেও দম্পতি হিসেবে তাঁরা নিজেদের ঘরে তুলতে পেরেছেন ৪টি বিশ্বকাপ। স্টার্ক আর অ্যালিসার গাঁটছড়া বাঁধে ২০১৬ সালে। এরপর পুরুষদলের স্টার্ক জিতেছেন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। অন্যদিকে অ্যালিসা জিতেছেন যথাক্রমে ২০১৮ এবং ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ আর ২০২২ প্রমীলা ওডিআই বিশ্বকাপ।